Featuredনিউজ

Weather Updates on Puja: বঙ্গোপসাগরে নিম্নচাপের ভ্রুকুটি, পুজোর দিনগুলিতে কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আগামী ২০শে অক্টোবর বঙ্গোপসাগরে ঘনীভূত হবে নিম্নচাপের, বৃষ্টি হবে একাধিক অঞ্চলে

Advertisement
Advertisement

পুজোর মুখে নিম্নচাপের ভ্রুকুটি। বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে শক্তিশালী ঘূর্ণবাত। বর্তমানে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে রয়েছে এই ঘূর্ণবাত। যা ক্রমে পশ্চিম থেকে উত্তর পশ্চিম দিকে ধেয়ে যাবে। আগামী ২০ অক্টোবর আবার বঙ্গোপসাগরে নিম্নচাপ উঠবে। এর ফলে রাজ্যের আবহাওয়ার বদল ঘটতে পারে। উৎসবের আনন্দ কি তাহলে নিম্মচাপের ভেসে যাবে? কী জানাচ্ছে আবহাওয়া দপ্তর? আগামী কয়েকদিন রাজ্যেও আবহাওয়া (Weather Updates on Puja) কেমন থাকবে জেনে নিন।

বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্ব অঞ্চলে অবস্থান করছে ঘূর্ণবাত। এই ঘূর্ণবাত পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া বিভাগ। ঘূর্ণবাত সরে গেলে ওই জায়গায় তৈরি হবে নিন্মচাপ (Weather Updates on Puja)। আগামী ২০ তারিখ এই নিম্নচাপ তৈরি হবে। এর ফলে ওড়িশার সুন্দরগড় সহ কেওনঝার, ময়ূরভঞ্জ, বালাসোর, ভদ্রক, কেন্দ্রপাড়া, জগৎসিংহপুর, পুরীতে বৃষ্টি হতে পারে। এছাড়া গঞ্জাম, গজপতি ও কোরাপুট জেলায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

তবে বাংলার জন্য স্বস্তির খবর জানিয়েছে ভারতীয় আবহাওয়া বিভাগ (Weather Updates on Puja)। হওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণবঙ্গ জুড়ে পশ্চিমি ঝঞ্ঝার কারণে আকাশ মেঘলা থাকলেও, আগামী কয়েকদিন কোনো বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী দুইদিন আকাশ মেঘলা থাকবে বলে জানা যাচ্ছে। ১৭ অক্টোবর ও ১৮ অক্টোবর উত্তর বঙ্গের কয়েকটি জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিপাত হতে পারে। পুজোর কয়েকটি দিন রাজ্যের আবহাওয়া শুষ্ক থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

তবে সপ্তমীর পর থেকে রাজ্যের আবহাওয়ার পরিবর্তন (Weather Updates on Puja) হতে পারে। জানা যাচ্ছে, আরব সাগরে একটি ঘূর্ণবাত তৈরি হয়েছে। যা আগামীতে বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হতে পারে। এর জেরেই রাজ্যেও আবহাওয়া পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত, ১৩ অক্টোবর রাজ্য থেকে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নিয়েছে। আজ কলকাতা, হাওড়া, দুই মেদিনীপুর সহ দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে কোনো বৃষ্টির সম্ভাবনা নেই।

Related Articles