আন্তর্জাতিকনিউজরাজ্য

বিশ্বের দরবারে বাংলার জয়! সাহায্য চাইলো বিশ্ব স্বাস্থ্যসংস্থা WHO

Advertisement
Advertisement

দাবানলের মতো চারিদিকে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস আর তারজন্য দেশ জুড়ে চলছে লকডাউন। আর তারসঙ্গে করোনা ভাইরাস নির্মূল করতে প্রতিষেধক বানানোর পরীক্ষা। কোথাও কোথাও তাই বিভিন্ন ওষুধ পরীক্ষামূলকভাবে করানা সংক্রমণ রুখতে ব্যবহার করতে শুরু করছেন চিকিৎসকরা। কোথাও আবার নতুন করে ওষুধ আবিষ্কারের জন্য অক্লান্ত পরিশ্রম করে চলেছেন গবেষকরা। সম্প্রতি একটি খবর প্রকাশিত হয়েছে করোনা ভাইরাস দ্রুত শনাক্তকরন করতে আর প্রয়োজন হবে না চিনা কীটের এবার থেকে রাজ্যেই তৈরি হবে করোনা পরীক্ষার কিট। যা অনেকটা সস্তা হওয়ায় সুবিধাজনক হবে।

এবার করো না পরীক্ষায় বাংলার কিট চেয়ে পাঠালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দক্ষিণ 24 পরগনার একটি বায়োটিক সংস্থা বিশ্বের সবচেয়ে সস্তা কিট তৈরি করেছে। মাত্র 500 টাকা দামের সেই কিট 90 মিনিটের মধ্যে বলে দেয় কোন ব্যক্তির শরীরের মারন কোভিড19 আছে কিনা। রবিবার প্রথম ধাপে হাজার কিট যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দপ্তরে। দক্ষিণ 24 পরগনার বাখরাহাট এর জিসিসি বায়োটেক। গত দুই মাসের নিরলস প্রচেষ্টায় এই সমস্ত বিশ্বের সবচেয়ে সস্তা কিট তৈরি করেছে। ইতিমধ্যে আইসিএমআর এর অনুমোদন দিয়েছে। সংস্কার অধিকর্তা জানিয়েছেন পৃথিবীর বিভিন্ন দেশে আমাদের কিট যদি দুঃস্থদের কাজে লাগে তাহলে আমাদের এই গবেষণার সার্থক

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জানিয়েছেন কিট এর ভিতরে থাকা কোন কাঁচামাল বাইরে থেকে আমদানি করা হয়নি তার ফলে এত কম দামে পরীক্ষা করা সম্ভব হচ্ছে। জিসিসি বায়োটিক জানিয়েছে এই মুহূর্তে প্রতি মাসে এক কোটি কীট উৎপাদনের কাজ চলছে প্রতিবেশী রাজ্য গুলির নিজেরা উদ্যোগী হয়ে এই কিট নিয়ে গেলেও নিজভূমে পরবাসী হয়ে রয়েছে , রাজ্যে এখনো চালু হয়নি।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles