নদীয়া সংবাদনিউজরাজ্য

এখন থেকে শারীরিক প্রতিবন্ধকতার মাত্রা ৪০% হলেই মিলবে ভাতা

প্রত্যেকটি পঞ্চায়েতে একটি করে বিজ্ঞপ্তি পাঠিয়েছেন সমষ্টি উন্নয়ন আধিকারিক সুমন দেবনাথ।

মলয় দে নদীয়া:– শারীরিকভাবে বিশেষভাবে সক্ষমদের জন্য রাজ্য সরকারের মানবিক ভাতা নতুন দিশা দেখিয়েছে। কিন্তু তার জন্য মেডিকেল বোর্ডের ডাক্তারদের দ্বারা একটি শংসাপত্রে প্রতিবন্ধকতার মাত্র ৫০ শতাংশ হওয়ার প্রয়োজন ছিল।

কিন্তু গত ৫ মে ডিপার্টমেন্ট অফ ওমেন এন্ড চাইল্ড ডেভলপমেন্ট এবং সোশ্যাল ওয়েলফেয়ার ডিপার্টমেন্টের একটি নোটিফিকেশন অনুযায়ী সমস্ত ব্লক এবং মিউনিসিপ্যালিটিতে পাঠানোর নোটিশের ভিত্তিতে আবেদন জমা নেওয়া হচ্ছে। যদিও এ বিষয়ে শান্তিপুর ব্লক ডেভলপমেন্ট অফিসের মাধ্যমে সতেরোশো শারীরিক প্রতিবন্ধকতা যুক্ত মানুষের মাসে ১০০০ টাকা করে ভাতা আগে থেকেই পাচ্ছেন এমনটাই জানালেন পঞ্চায়েত সমিতির সভাপতি রিনা প্রামানিক।

এমনকি প্রত্যেকটি পঞ্চায়েতে একটি করে বিজ্ঞপ্তি পাঠিয়েছেন সমষ্টি উন্নয়ন আধিকারিক সুমন দেবনাথ। স্বভাবতই বর্তমান করোনা আবহে কর্মহীন পরিবারের প্রতিবন্ধকতা যুক্ত সদস্যকে নিয়ে অনেকটাই চিন্তা মুক্ত হলেন পরিবার প্রধান। এছাড়াও ভাতা পাওয়ার জন্য ৫০-এর কম প্রতিবন্ধকতাযুক্তরা মেডিকেল বোর্ডের ডাক্তারবাবুদের কাছে গিয়ে প্রায়ই অন্যায় আবদার করতে দেখা যেতো শংসাপত্রের প্রতিবন্ধকতার মাত্রা বাড়িয়ে দেওয়ার জন্য। এতে যথেষ্টই বিরক্ত বোধ করতেন ডাক্তারবাবুরা, এক্ষেত্রে সে দিক থেকে অনেকটা সুরাহা হোল ডাক্তারদেরও।

Tags

Related Articles

Close