দেশনিউজ

ডাক্তারদের উপরে কড়া অ্যাকশন যোগী সরকারের, নিয়ম ভাঙলে জরিমানা এক কোটি টাকা

Advertisement
Advertisement

চিকিৎসকদের স্নাতকোত্তর পাশ করার পর কমপক্ষে ১০ বছর করতেই হবে সরকারি চাকরি, অন্যথায় হবে ১ কোটি টাকা জরিমানা। এমনটাই নির্দেশ দিলো উত্তরপ্রদেশের যোগী সরকার। শনিবার রাজ্যের মুখ্য স্বাস্থ্য সচিব অমিত মোহন খবরটি ঘোষণা করেন।

পাশাপাশি জানানো হচ্ছে, স্নাতকোত্তর ডিগ্রির মাঝপথে কেউ পড়া ছেড়ে দিলে আগামী তিনবছর তিনি আর স্নাতকোত্তরে ভর্তি হতে পারবেন না। প্রসঙ্গত উল্লেখ্য, এর আগেও এমন পদক্ষেপ নিয়েছে সরকার। এম ডি, এম এস করার পর নির্দিষ্ট সময় পর্যন্ত সরকারি হাসপাতালে চিকিৎসকদের কাজ করা বাধ্যতামূলক করেছিলো সরকার অতিমারীর পরিস্থিতিতে।

নতুন নিয়ম অনুযায়ী, কেউ এক বছর চাকরী করলে ১০ নম্বর করে পাবেন তাঁরা, তেমনই ৩০ নম্বর পেয়ে যাবেন যদি ৩ বছর চাকরী করেন সরকারি হাসপাতালে। এই ব্যবস্থা এমবিবিএসদের NEET প্রবেশিকায় সফল হতে সাহায্য করবে। যদিও সব কটি পদক্ষেপের মূল লক্ষ্যই হলো সরকারি হাসপাতালে পর্যাপ্ত চিকিৎসক সংখ্যা ধরে রাখা।

অতিমারীর পরিস্থিতিতে সরকারি হাসপাতালে চিকিৎসকদের সংখ্যা হ্রাস পাওয়াতেই জরুরি ভিত্তিতে এই পদক্ষেপ যোগী সরকারের। যদিও, কয়েকদিন আগে তিনি নিজেই মুখর হয়েছিলেন রাজ্যের চিকিৎসা ব্যবস্থার প্রশংসায়। কোভিডে মৃত্যুহার দাঁড়িয়েছিল ১.৪ শতাংশ। অভিবাদন জানিয়েছিলেন ডাক্তার নার্স তথা সমগ্র কোভিড সৈনিকদের।

Related Articles