দেশনিউজ

দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল কেন্দ্র সরকার

Advertisement
Advertisement

করোনা আবহে আট মাস বন্ধ স্কুল-কলেজ। বন্ধ স্বাভাবিক ভাবে পড়াশোনাও। অথচ সামনে পরীক্ষা; বিশেষত রাজ্য ও কেন্দ্রীয় বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

অতিমারীর পরিস্থিতির মধ্যে এখনও পর্যন্ত স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় স্বাভাবিক না হওয়ার কারণে অনলাইনে ক্লাস চললেও তার ব্যপ্তি সম্বন্ধে প্রশ্ন থেকে যাচ্ছে। এর মধ্যে মঙ্গলবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত জানাতে গিয়ে বলেছেন, আগামী বছর অর্থাৎ ২০২১-এর ফেব্রুয়ারি মাস পর্যন্ত কোনও বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

নিশাঙ্ক আরও জানিয়েছেন, এই সিদ্ধান্তের ফলে সিবিএস‌ই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা জানুয়ারি-ফেব্রুয়ারিতে হবে না। তারপর অতিমারীর পরিস্থিতি বিচার করে কেন্দ্র যাবতীয় সিদ্ধান্ত নেবে।

পঠনপাঠন নিয়ে ছাত্রছাত্রীদের সাথে সাথে অভিভাবক অভিভাবিকদের মনেও প্রশ্ন রয়েছে। তাদের আশঙ্কা পরীক্ষা না হওয়ার ফলে সেশন এক বছর পিছিয়ে যাবে না তো? নাকি পরীক্ষা ছাড়াই পরের ক্লাসে উত্তীর্ণ করে দেওয়া হবে? পাশাপাশি করোনা আবহের মধ্যে পরীক্ষা দিতে যেতে না হওয়ায় ছেলে-মেয়েদের সংক্রমিত হওয়ার আশঙ্কা অনেকটাই কম থাকবে বলে স্বস্তির নিঃশ্বাসও ফেলেছেন অভিভাবকমহল।

Related Articles