দেশনিউজ

১৮ থেকে ২১, ধূমপানের ক্ষেত্রে নয়া বিধি-নিষেধ লাগু করছে কেন্দ্র সরকার

Advertisement
Advertisement

২১ বছরের আগে ধূমপান নিষিদ্ধ করতে দেশে নয়া আইন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। বর্তমান আইন সংশোধনের খসড়া তৈরির কাজ ইতিমধ্যেই শেষ। তাতে উল্লেখ আছে, আর ধূমপান করা যাবে না ১৮ বছর হলেই। কারণ, সিগারেট-সহ যে কোনও তামাকজাত দ্রব্য (cigarettes and tobacco products) কেনার ন্যূনতম বয়স বাড়াতে চাইছে কেন্দ্রীয় সরকার।

ইতিমধ্যেই Cigarettes and other Tobacco Products Amendment Act, 2020 নামক আইনের খসড়া বানিয়ে ফেলেছে সরকার। এই খসড়ায় ধূমপানের ন্যূনতম বয়স ২১ করার বিষয়ে প্রস্তাব দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। তাছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে কোনো তামাকজাত নেশাদ্রব্যের দোকান থাকবে না।

এই খসড়া বিলের সাত নম্বর ধারায় বলা হয়েছে, সিগারেট খুচরো হিসেবে বিক্রি করা যাবে না, সম্পূর্ণ সিল্‌‌ড প্যাকেট হিসেবেই বিক্রি করতে হবে নতুবা তা অপরাধ হিসেবে গণ্য হবে। বিল অনুযায়ী, এই অপরাধে দু’বছরের জেল অথবা ১ লক্ষ টাকা জরিমানা ধার্য হবে আবার দ্বিতীয়বার ধরা পড়লে ৫ লক্ষ টাকা জরিমানা অন্যথায় ৫ বছরের জেল হেফাজত সইতে হবে। ফলে বদল আসবে সিগারেট বিক্রির নিয়মেও।

ধূমপান নিষিদ্ধ এলাকায় তামাকজাত দ্রব্য সেবন করলে সংস্থান রয়েছে মোটা টাকা জরিমানার। এখন এই অপরাধে ২০০ টাকা জরিমানা ধার্য হয়। নয়া আইন লাগু হলে একই অপরাধে অভিযুক্তকে দিতে হবে ২ হাজার টাকা জরিমানা। তবে নয়া আইনে দেশে ধূমপানের নেশায় লাগাম আসবে কি না, তা নিয়ে প্রশ্ন থাকছেই। আইন কার্যকর হলেও তা খাতায়-কলমেই থেকে যাবে যদি না কড়া নজরদারি চালানো হয়।

Related Articles