আন্তর্জাতিকনিউজ

কখনই বুড়ো হবেন না, তরতাজা থাকবে যৌবন, যুগান্তরকারী ওষুধ আবিষ্কার বিজ্ঞানীদের

এবার নিজের বয়সকে কমানোর নাকি ওষুধ আবিষ্কার হয়েছে। শুনে নিশ্চয়ই নিজের কানকে বিশ্বাস করতে পারছেন না।

বয়স বাড়লেই মনের মধ্যে নানা চিন্তা চলে আসে। অনেকে আবার বয়স বাড়ুক সেটা চান না। সারাজীবন যৌবনতা বজায় থাকুক সেটাই চায়। তবে এবার নিজের বয়সকে কমানোর নাকি ওষুধ আবিষ্কার হয়েছে। শুনে নিশ্চয়ই নিজের কানকে বিশ্বাস করতে পারছেন না। তবে এরকম নাকি হতে চলেছে। ইজরায়েলের বিজ্ঞানীরা এমন ওষুধ আবিষ্কারের দাবি করেছেন। তাদের দাবি, খুব শীঘ্রই বাজারে এরকম ওষুধ আসতে চলেছে।

এই ওষুধ যদি নিয়ম মেনে খাওয়া যায়, তাহলে বয়স ২৫ বছর পর্যন্ত কমে যেতে পারে বলে দাবি করছেন বিজ্ঞানীরা। Tel Aviv University ও Shamir Medical Center-এর বিজ্ঞানীরা মানুষের বয়সের গতি কমিয়ে দিতে পারবেন বলে এবার দাবি করেছেন। তাদের দাবি যে এক ধরনের অক্সিজেন প্রক্রিয়ার মাধ্যমে তারা মানুষের বয়স প্রায় ২৫ বছর পর্যন্ত কমিয়ে দিতে পারবেন। তবে শুধু বয়স কমই নয়, এর পাশাপাশি শরীরের বেশ কিছু রোগ-ব্যাধিও কমে যেতে পারে বলে দাবি করা হয়েছে।

দ্য জেরুজালেম পোস্ট-এ Shai Efrati নামের এক বিজ্ঞানীর প্রতিবেন প্রকাশ হয়েছে। সেখানে তিনি বলেছেন, সেলুলর প্রক্রিয়া বয়স বাড়ার প্রক্রিয়াকে মন্থর করে দিতে পারবে। Telomere shortening মেকানিজম জীববিজ্ঞানের Holy Grail বলে উল্লেখ করেছেন। জীবনযাপনে কিছু বদল, ব্যায়াম ও সেইসঙ্গে অক্সিজেন নির্ভর প্রক্রিয়া, এই তিনের প্রভাবে ব্যস বাড়ার গতিকে মন্থর করা যেতে পারে।