দেশনিউজ

নতুন বছরে বদলে যাচ্ছে ড্রাইভিং লাইসেন্সের বেশ কিছু নিয়ম, না জানলে বিপদ

Advertisement
Advertisement

করোনা পরিস্থিতিতে একাধিক সরকারী দপ্তর দীর্ঘসময় বন্ধ ছিল। বন্ধ ছিল পরিবহণ দপ্তরের কাজও। ফলে করোনা কালে শেষ হয়ে যাওয়া ড্রাইভিং লাইসেন্স, আরসি ও গাড়ি সম্বন্ধীয় অন্য কাগজপত্রের মেয়াদ এক নির্দেশিকা জারি করে ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করে দেওয়া হয়। এবার শেষ হতে চলেছে সেই মেয়াদও। ফলে ১ জানুয়ারি থেকে ড্রাইভিং লাইসেন্স এবং বাইক ও গাড়ির সঙ্গে জড়িত কাগজপত্রের জন্য আসতে চলেছে নতুন নিয়ম।

বেশ কিছু রাজ্যের সিদ্ধান্ত অনুযায়ী লার্নিং লাইসেন্স সহ অন্যান্য বিষয়ে নতুন নিয়ম জারি হবে। কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রকের নির্দেশে করোনা কালে মেয়াদ উত্তীর্ণ লাইসেন্স ও যানবাহনের কাগজপত্র ৩১ ডিসেম্বরের মধ্যে রিনিউ করিয়ে নিতে হবে। নতুবা ৩১ ডিসেম্বর নথিপত্রের বৈধতা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ১ জানুয়ারী থেকে মেয়াদ উত্তীর্ণ কাগজপত্র সহ রাস্তায় নামলে গুনতে হবে ৫ হাজার টাকা জরিমানা। বিহার, ছত্তিশগড় সহ একাধিক রাজ্য এই নতুন পরিবহন নিয়ম কার্যকর করার পথে হাঁটতে চলেছে।

পরিবহন বিভাগের মতে, করোনা ও লকডাউনের কারণে ৩১ মার্চ ২০২০ থেকে এই পর্যন্ত সময়ে মেয়াদ উত্তীর্ণ ড্রাইভিং লাইসেন্স, আরসি, পারমিট, ফিটনেস সার্টিফিকেটের ক্ষেত্রে ৩১ ডিসেম্বর, ২০২০ পর্যন্ত কোনও পদক্ষেপ নেওয়া হবে না বলে ঠিক করেছিল দপ্তর। তাদের এইসব কাগজপত্র ৩১ ডিসেম্বর, ২০২০ র মধ্যে রিনিউ করিয়ে নিতে বলা হয়েছিল। এরপর তারা ১ জানুয়ারি, ২০২১ থেকে মেয়াদ উত্তীর্ণ কাগজ নিয়ে রাস্তায় গাড়ি চালাতে গিয়ে ধরা পড়েন, তবে তাদের থেকে জরিমানা আদায় করা হবে ৫ হাজার টাকা।

জানা গেছে নতুন পরিবহন নিয়মের ফলে লার্নিং লাইসেন্স পাওয়া সহজ হবে বিহারের মতো রাজ্যগুলিতে। কেননা অনলাইন পরীক্ষা দেওয়ার পর আবেদনকারী যে কোনও ইন্টারনেট ক্যাফে থেকে অনলাইন লাইসেন্স প্রিন্ট করে নিতে পারবেন। লাইসেন্সের জন্য তাকে আর জেলা পরিবহণ অফিসে আসতে হবে না। রাজধানী পটনা সহ রাজ্যের সমস্ত জেলার পরিবহণ অফিসগুলিতে এই সুবিধা শুরু হয়েছে গতকাল ২৪ ডিসেম্বর থেকে।

Related Articles