কলকাতানিউজরাজ্য

ফিরছে পুরোনো নস্ট্যালজিয়া, পুজোর আগেই কলকাতায় চালু হতে পারে দোতলা বাস

এই অত্যাধুনিক বাসগুলিতে থাকছে সিসিটিভি, প্যানিক বাটন, অটোম্যাটিক দরজা, ডেস্টিনেশন বোর্ড।

Advertisement
Advertisement

সেই ১৯২৬ সাল নাগাদ কলকাতায় প্রথম দোতলা বাস নামে। সেই বাস কালীঘাট থেকে শ্যামবাজার পর্যন্ত চলেছিল। সেইসময় বাস খুব জনপ্রিয়তা পেয়েছিল। তারপর বহুদিন ধরে বন্ধ হয়ে যায় এই বাস পরিষেবা। ২০০৫ সালে সরকারিভাবে তুলে দেওয়া হয় এই বাস পরিষেবা। তবে এবার ফের কলকাতার পথে ফিরতে চলেছে দোতলা বাস। কিন্তু এখন এই বাস জনপরিবহণের জন্য নয়, এই দোতলা বাস ফিরছে পর্যটনের আকর্ষণ হিসেবে। একদম সম্পূর্ণ নতুন চেহারায়, নতুন রূপে।

তবে বাস কোথা থেকে ছাড়বে, কোথায় যাবে, সেই সব সবিস্তারে এখনও জানানো হয়নি। কিন্তু পুজোর আগেই যে এই পরিষেবা শুরু হয়ে যাবে তা নিশ্চিত। আগামিকাল, মঙ্গলবার নবান্ন থেকে দুটি বাসের যাত্রার সূচনা করবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই নতুন রূপে অনেক কিছুই পরিবর্তন ঘটবে। আগের মত আর বাঘ-মুখ আঁকা লোগো আর লাল রং থাকবে না। এবার থেকে দোতলা বাস ফিরছে নীল-সাদা রঙে। এই অত্যাধুনিক বাসগুলিতে থাকছে সিসিটিভি, প্যানিক বাটন, অটোম্যাটিক দরজা, ডেস্টিনেশন বোর্ড। অনেকটা লন্ডন সিটি ট্যুরের আদলে কলকাতায় ঘোরার জন্য আসছে হুড খোলা দোতলা বাস।

আগে পুরানো দোতলা বাসে দুটি দরজা থাকত, একটি নীচে এবং একটি উপরে ওঠার জন্য। এই বাসে এখন একটিই দরজা থাকবে। বাসের ভিতরে থাকছে ছাদে ওঠার সিঁড়ি। মোট আসন ৫১টি, এর মধ্যে দোতলায় ১৭টি আসন থাকবে। ভারত স্টেজ ফোর গোত্রের এই নতুন বাস নির্মাণ করেছে জামশেদপুরের সংস্থা বেবকো। এছাড়া বাসের ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকারের সেন্ট্রাল ইনস্টিটিউট অফ রোড ট্রান্সপোর্ট। দুটি বাসের জন্য খরচ পড়েছে মোট ৯০ লক্ষ টাকা।

পুজোয় এই বাস পথে নামলে বাসের ভাড়া কত হবে, কোথায় চালানো হবে, সে বিষয়ে পর্যটন উন্নয়ন কর্পোরেশন এখনও সিদ্ধান্ত নেয়নি। তবে কর্পোরেশনরে চেয়ারম্যান ও মন্ত্রী গৌতম দেব বলেন যে মঙ্গলবার মুখ্যমন্ত্রী উদ্বোধন করার পরে ভাড়া এবং কোথা থেকে বুকিং করতে হবে, এই সব তথ্য জানিয়ে দেওয়া হবে, কলকাতার পর্যটনকে আকর্ষণীয় করতে একটি ট্রামও চাওয়া হয়েছিল, তবে সেটি আপাতত স্থগিত রাখা হয়েছে।

Related Articles