দেশ

পিএম কিষানের ১৬তম কিস্তির টাকা কবে পাবেন? জেনে নিন সম্ভাব্য তারিখ

Advertisement
Advertisement

PM Kisan Yojana: প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (PM Kisan Nidhi Yojana) ১৫-তম কিস্তির টাকা (15th installment of ইতিমধ্যে বহু কৃষক পেয়ে গেছেন। বহু কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টেই এই টাকা চলে এসেছে। কেন্দ্রীয় সরকার (Union Government) প্রায় ১৮ হাজার কোটি টাকার মতো অর্থ পাঠিয়েছে কৃষকদের জন্য। নির্ধারিত সময়ের থেকে একটু দেরিতে পেলেও ১৫-তম কিস্তির টাকা পেয়ে মুখে হাসি ফুটেছে কৃষকদের। এবার সবার মনে একটাই প্রশ্ন, ১৬-তম কিস্তির (PM Kisan 16th installment) টাকা কবে মিলবে?

PM Kisan Yojana

কবে পাওয়া যাবে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার ১৬-তম কিস্তির টাকা? (When will Farmers get PM KisanYojana 16th installment?)

একাধিক সূত্রে দাবি করা হয়েছে ১৬-তম কিস্তির টাকা আগামী বছরের ফেব্রুয়ারি মাসে আসতে পারে। যদিও এই ব্যাপারে কোনো অফিসিয়াল ঘোষণা এখনও সরকারের তরফে করা হয়নি।

Alia Bhatt
ইন্টারনেটে ফাঁস আলিয়া ভাট-এর MMS! ঘুম উড়ল রণবীরের

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা ২০২৩ (PM Kisan Samman Nidhi Yojana)

কৃষকদের আর্থিক সাহায্য প্রদানের জন্য এই প্রকল্পের সূচনা করে কেন্দ্রীয় সরকার। এই যোজনার অধীনে বার্ষিক ৬০০০ টাকা দেওয়া হয়। এই টাকা পৌঁছায় মোট ৩ কিস্তিতে ২০০০ টাকা করে। ইপিএফও-এর সদস্য বা সরকারি পেনশনভোগীরা এই যোজনার সুবিধা পাওয়ার যোগ্য নন।

PM Kisan Yojana

কীভাবে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় আবেদন করবেন? (How to apply for PM Kisan Samman Nidhi Yojana?)

নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে ‘নিউ ফার্মার রেজিস্ট্রেশন’-এ ক্লিক করে নাম নথিভুক্ত করার কাজ সম্পন্ন করতে হবে। একে একে আধার নং, ক্যাপচা কোড, গ্রামের নাম, ব্লক নম্বর, বৈধ মোবাইল নম্বর প্রভৃতি দিতে হবে। ওটিপি পেলে ফাঁকা স্থানে ব্যাঙ্ক ডিটেলস সহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য পূরণ করে দরকারি নথিপত্র আপলোড করে সাবমিট করতে হবে।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles