দেশনিউজ

লাদাখে টি-১৫ ট্যাঙ্ক মোতায়েন চিনের, পাল্টা জবাব দিতে প্রস্তুত ভারত

ভারতও সবরকমভাবে প্রস্তুত চিনকে জবাব দেবার জন্য। চিনের টি-১৫ ট্যাঙ্কের মোকাবিলা করার জন্য ভারতের কাছে রয়েছে টি-৯০ ট্যাঙ্ক।

Advertisement
Advertisement

সীমান্তে উত্তেজনা কমার বালাই নেই উল্টে দিন দিন উত্তেজনার পারদ বৃদ্ধি পাচ্ছে। চীনের সেনা প্রধানদের সাথে বহুবার বৈঠক করার পরেও কোনো সমাধান সূত্র মেলেনি। চীনের লাল ফৌজ সীমান্তে অস্ত্রশস্ত্র, ট্যাঙ্ক মোতায়েন করেই চলেছে। এলএসি-তে প্রতিদিন নতুন নতুন পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে চীনকে। এবার টি-১৫ নামক ন্যানো ট্যাঙ্ক মোতায়েন করলো চীন। যার সাহায্যে পাহাড়ি এলাকায় ভারতের বিরুদ্ধে তারা বিশেষ সুবিধা করতে পারবে।

ভারতও কোনো দিকে পিছিয়ে নেই। ভারতও সবরকমভাবে প্রস্তুত চিনকে জবাব দেবার জন্য। চিনের টি-১৫ ট্যাঙ্কের মোকাবিলা করার জন্য ভারতের কাছে রয়েছে টি-৯০ ট্যাঙ্ক। চীন পূর্ব লাদাখে এলএসি-তে টি-১৫ নামক ন্যানো ট্যাঙ্ক মোতায়েন করেছে। সূত্র মারফত জানা গিয়েছে, ভারতের সাথে অন্য সীমান্ত গুলিতেও এই টি-১৫ ট্যাঙ্ক মোতায়েন করতে পারে চীন।

এই ট্যাঙ্কটির ওজন ৩০-৩৫ টন। এই ট্যাঙ্কটি পার্বত্য এলাকায় খুব সহজে ব্যাবহার করা যাবে কারণ এতে ১০৫ মিমি বন্দুক রয়েছে। এই ট্যাঙ্কের সাথে মোকাবিলা করার জন্য টি- ৭২ ও টি -৯০ এবং অর্জুন ট্যাঙ্ক রয়েছে ভারতের কাছে। এগুলি যেকোনো ক্ষেত্রে সমান দক্ষতার সাথে লড়াই করতে সক্ষম।

চীনের টি-১৫ ট্যাঙ্কের পাল্টা জবাব দিতে ভারতের কাছে ট্যাঙ্ক ছাড়াও রয়েছে এম-৭৭৭ বন্দুক। যা অরুণাচল থেকে লাদাখ পর্যন্ত মোতায়েন করেছে ভারত। ভারত মোট ১৪৫ টি এম-৭৭৭ বন্দুক কিনেছে, যা আলাদা আলাদা সাতটি রেজিমেন্টে দেওয়া হয়েছে। সবথেকে সুবিধা হল এই বন্দুককে হেলিকপ্টারের মাধ্যমে স্থান পরিবর্তন করা যায়। এছাড়া চীনের কাছে আছে টি-৯৫ ট্যাঙ্ক। যা ভারতের টি-৯০ ট্যাঙ্কের থেকে কম বা সমান ক্ষমতা সম্পন্ন। তাই চীন যদি আক্রমণাত্বক কিছু পরিকল্পনা করে তাহলে টি-৯০ ট্যাঙ্ক যোগ্য জবাব হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে।

Related Articles