দেশনিউজ

মহাকাশে আবিষ্কার মাল্টি তরঙ্গ স্যাটেলাইট, কৃতিত্বে ভারতীয় বিজ্ঞানীরা

এই স্যাটেলাইট আকাশগঙ্গা থেকে বেরোনো আল্ট্রা ভায়োলেট রে অর্থাৎ অতিবেগুনি রশ্মির খোঁজ দিয়েছে।

Advertisement
Advertisement

পুনে ভিত্তিক ইন্টার -ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স (আইইউসিএ)-র একটি আন্তর্জাতিক দল প্রথম ভারতীয় মাল্টি তরঙ্গ স্যাটেলাইট অ্যাস্ট্রোস্যাট মহাকাশে আবিষ্কার করেছে। যা দুর্লভ স্যাটেলাইট। এই স্যাটেলাইট আকাশগঙ্গা থেকে বেরোনো আল্ট্রা ভায়োলেট রে অর্থাৎ অতিবেগুনি রশ্মির খোঁজ দিয়েছে। এটি পৃথিবী থেকে ৯.৩ বিলিয়ন আলোকবর্ষ দূরে রয়েছে। এই স্যাটেলাইটে পাঁচটি এক্সক্লুসিভ এক্স-রে এবং দূরবীন রয়েছে।

আইইউসিএএ জানিয়েছে, এটি একটি শক্তিশালী আল্ট্রাভায়োলেট রশ্মি বা অতিবেগুনি রশ্মি সনাক্ত করেছে যা AUDFS-01 নামক একটি গ্যালাক্সি থেকে উদ্ভূত হয়েছিল। এই অতিবেগুনী রশ্মি ২০১৬ সালের অক্টোবর মাসে একটানা ২৮ দিনের জন্য দৃশ্যমান ছিল। তবে বিজ্ঞানীরা এটি বিশ্লেষণ করতে দুই বছরের বেশি সময় নিয়েছিল।

আইইউসিএর এক সহযোগী অধ্যাপক ডঃ কনক শাহ জানিয়েছেন যে এক বছরে আলো যতদূরে যেতে পারে সেই সময়কেই আলোকবর্ষ বলে। সেই হিসেবে এটি প্রায় ৯৫ ট্রিলিয়ন কিলোমিটারের সমান। এই স্যাটেলাইট আবিষ্কারের গবেষকদের দলে ছিলেন ভারত, ফ্রান্স, সুইজারল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং নেদারল্যান্ডসের বিজ্ঞানীরা।

Related Articles