দেশনিউজ

দেশের প্রথম বুলেট ট্রেন ছুটতে আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, ডাকা হয়েছে ভারতীয় টেন্ডার

দেশের প্রথম বুলেট ট্রেন ছুটবে গুজরাতের ২৩৭ কিমি দীর্ঘ এই ট্র্যাকে।

Advertisement
Advertisement

আর মাত্র কয়েক মাসের অপেক্ষা, তারপরেই দেশে ছুটবে প্রথম বুলেট ট্রেন। আর এর জন্য টেন্ডারও ডাকা হয়েছে। ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড আহমেদাবাদ-মুম্বই রুটে বুলেট ট্রেন চালুর জন্য ২০ হাজার কোটি টাকার প্রথম টেন্ডার ডেকেছে। ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড ইতিমধ্যেই দরপত্র আহ্বান করেছে। দেশের প্রথম বুলেট ট্রেন ছুটবে গুজরাতের ২৩৭ কিমি দীর্ঘ এই ট্র্যাকে। ইতিমধ্যেই জমি অধিগ্রহনের কাজ শেষ হয়ে গিয়েছে। এবার পরিকাঠামো তৈরির প্রস্তুতি শুরু হবে।

কয়েকদিন আগে এক রিপোর্টে বলা হয়েছিল, পরের লোকসভা নির্বাচনের আগে দেশে বুলেট ট্রেন চালু করা হবে। কিন্তু ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড-এর তরফ থেকে এখন বলা হচ্ছে, এই প্রোজেক্টে মোট ৫০৮ কিমি রাস্তা পার করবে বুলেট ট্রেন। তার মধ্যে ৩৪৯ কিমি রাস্তা আছে গুজরাতে। আর বাকি ১৫৯ কিমি রাস্তা মহারাষ্ট্রের। তবে এই মহারাষ্ট্রে জমি অধিগ্রহণের ক্ষেত্রে দেরি হয়েছে। তাই প্রোজেক্ট শেষ করতে দেরি হতে পারে।

ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড জানিয়েছে, গুজরাতের বাপী থেকে বদোদরা পর্যন্ত ট্র্যাক সব থেকে দীর্ঘপথ। তাই এই ক্ষেত্রে টেন্ডারের অঙ্কটা বেশি হবে। আর এখানে চারটি স্টেশন তৈরির পরিকল্পনা করা হচ্ছে। একমাত্র ভারতীয় সংস্থার থেকেই দরপত্র গ্রহণ করা হবে। আর ইতিমধ্যেই সাতটি দেশী সংস্থা দরপত্র জমা দিতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানা গিয়েছে। লারসন অ্যান্ড টার্বো-র মতো প্রথম সারির সংস্থাও এই টেন্ডার নেওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছে বলে জানা গিয়েছে।

Related Articles