অফবিটনিউজ

ভারতে দেখা গেল রহস্যময় ছত্রাক, রাত হলেই আলোয় ভরে উঠছে গোটা পাহার

মাশরুম খেতে অনেকেই পছন্দ করেন। বর্তমানে ইয়ং জেনারেশনের কাছে মাশরুম একটা অন্যতম পছন্দের জিনিস। অনেক ধরনের মাশরুমের কথা হয়তো আপনারা শুনেছেন চোখেও দেখেছেন। কিন্তু কখনও কি শুনেছেন মাশরুম থেকে আলো বের হচ্ছে?

অবাক হচ্ছেন মাশরুমতো খাবার জিনিস সেখান থেকে আলো? তাহলে কি মাশরুমের মধ্যে আলো বসানো, নাকি নিছকই মজার গল্প, নিশ্চয়ই মনে এরকম নানান ধরনের প্রশ্ন আসছে? যদিও এটি নিছক মজার গল্প বা মিথ্যা গল্প নয়।

সম্প্রতি গোয়ার কাছে এক পাহাড়ের জঙ্গলে এমন প্রজাতির মাশরুমের খোঁজ মিলেছে যেগুলি রাত হলেই চারদিক আলোকিত করে। গোয়ায় মাডেই ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারি-তে এই প্রজাতির মাশরুম ব্যাপক হারে জন্মাচ্ছে। রাতের বেলা ওই এলাকা আলোয় ভরে উঠছে। এমনকি আলোর এতটাই তেজ সেই আলোয় একটা আস্ত পাহাড় আলোকিত হয়ে উঠছে।

ইতিমধ্যেই স্থানীয় বাসিন্দারা মাশরুম থেকে আলো ছড়ানোর ঘটনা বিশেষজ্ঞদের জানান। বিশেষজ্ঞদের মত, এই ধরনের মাশরুমের প্রজাতির নাম বায়ো লুমিনিসেন্ট মাশরুম। এই প্রজাতির মাশরুম গুলি রাত হলেই চারপাশে নীল ও হালকা বেগুনি রঙের আলো ছড়ায়। যদিও দিনের বেলায় আর পাঁচটা সাধারণ প্রজাতির মাশরুমের মতোই দেখায় তাদের। এই প্রজাতির মাশরুমের প্রসঙ্গে বিজ্ঞানীরা মনে করছেন, এই মাশরুমের বিজ্ঞানসম্মত নাম মাইসিনা জিনস। তাপমাত্রা ২১ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াস রাতের দিকে থাকলে তবেই এই মাশরুম জন্মায়।

Tags

Related Articles

Close