বাজারদর

অনেকটাই বেড়ে গেল সোনার দাম, দেখে নিন আজকের বাজারদর

আজ এমসিএক্স সূচকে ০.৪৬% বৃদ্ধির জেরে সোনার দাম প্রতি ১০ গ্রামে বেড়ে হয়েছে ৫৫ হাজার ৪০ টাকা।

Advertisement
Advertisement

সোমবার ফের দাম বাড়ল সোনার। শুধু সোনার দাম নয় দাম বেড়েছে রুপোর ও। আজ এমসিএক্স সূচকে ০.৪৬% বৃদ্ধির জেরে সোনার দাম প্রতি ১০ গ্রামে বেড়ে হয়েছে ৫৫ হাজার ৪০ টাকা। আর এমসিএক্স সূচকে ১.৪৩% বৃদ্ধির জেরে রুপোর দাম প্রতি এজিতে বেড়ে হয়েছে ৭৫ হাজার ২২০ টাকা। এই বছরে এখনও পর্যন্ত প্রায় সোনার দামে ৪০% উত্থান হয়েছে। গত অধিবেশনে প্রতি ১০ গ্রাম সোনার দাম ১০০০ টাকা নেমেছিল আর রুপোর দাম নেমেছিল প্রতি কেজিতে প্রায় ১৬০০ টাকা।

গত সপ্তাহে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক গোল্ড লোন মারফত ও-কৃষিজাত ক্ষেত্রে গোল্ড লোনের সীমা ৭৫% থেকে বাড়িয়ে ৯০% করা হয়েছে। এছাড়া এবার থেকে ব্যাঙ্কে সোনা রেখে মোট অর্থমূল্যের ৯০% পর্যন্ত ঋণ পাওয়া যাবে। এই ছাড়ের সীমা থাকবে ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত।

এদিকে সারা বিশ্বের বৃহত্তম ইটিএফ এসপিডিআর গোল্ড ট্রাস্টে মজুত সোনার পরিমাণ ০.৪৬% কমেছে। ফলে গত শুক্রবার মোট মজুত সোনার পরিমান হয়েছে ১,২৬২.১২ টন। এছাড়া আন্তর্জাতিক বাজারে আগের অধিবেশনে আন্তর্জাতিক সূচকে সোনার দামে প্রায় ১.৫% পতন হয়েছে আর সূচকে রুপোর দাম কমেছে ০.১%, আর এর ফলে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্সের দাম রয়েছে ২৮.২৮ ডলার।

Related Articles