দেশনিউজ

করে দেখাল ভারত, বিশ্বের সেরা কামান প্রস্তুতিতে সফল DRDO, দেখুন ভিডিও

Advertisement
Advertisement

ওড়িশার বালাসোর ফায়ারিং রেঞ্জে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)-র নির্মিত সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি হাউইটজার এএটিএসএস (অ্যাডভান্সড আর্টিলারি সিস্টেম) পরীক্ষা করা হয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে। এএটিজিএস প্রকল্প পরিচালক শৈলেন্দ্র গাডের কথায়, এটি এ পর্যন্ত বিশ্বের সেরা কামান।

তিনি আরও জানান, কামানটি বিগত তিন বছর ধরে ডিজাইন করা হয়েছে সফল প্রক্ষেপণের জন্য। তারপরেই এটি পরীক্ষার জন্য পাঠানো হয়েছে সরকারের কাছে। খুব শীঘ্রই কামানটিকে পিএসকিউআর পরীক্ষার জন্য পাঠানো হবে। আশা করা যাচ্ছে যে, আর্টিলারি সিস্টেম সেক্টরে ভারতের সবচেয়ে বড় সাফল্য হবে সেটি।

এই মুহুর্তে দেশীয় প্রযুক্তির মাধ্যমে অস্ত্র তৈরির উপর জোর দিচ্ছে ভারত, যাতে প্রতিরক্ষা খাতেও দেশকে ‘আত্মনির্ভর’ করা যায়। ভবিষ্যতে ভারত চীন ও পাকিস্তান সীমান্তে উত্তেজনার মধ্যে শুক্রবার চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত একটি বড়ো ঘোষণা করেন। তিনি জানান, ভবিষ্যতে ভারত দেশীয় অস্ত্রের সাহায্যে লড়াই করেই শত্রুদের পরাজিত করবে বলে সিদ্ধান্ত নিয়েছেন।

জেনারেল রাওয়াত ডিআরডিও, প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার একটি প্রোগ্রামকে উদ্দেশ্য করে বলেছেন, “আমরা লক্ষ্য করেছি যে আমাদের বেসরকারী শিল্পও প্রতিরক্ষা খাত সম্পর্কে যথেষ্ট উৎসাহিত , তাদের সমর্থন দরকার।” তিনি আরোও বলেন যে, বর্তমানে ভারত উত্তর ও পশ্চিম সীমান্তে প্রভূত চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। যেভাবে দ্রুতগতিতে দেশ আত্মনির্ভরতার দিকে এগিয়ে চলেছে, সে দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ডিআরডিওর নিরলসভাবে কাজ চালিয়ে যাওয়া সাফল্য অর্জনের জন্য।

Related Articles