আন্তর্জাতিকনিউজ

বাড়ছে বিপদের আশঙ্কা, সূর্যের গায়ে সৃষ্টি হচ্ছে বিশাল গর্ত, কি জানালো নাসার বিজ্ঞানীরা

এমনিতেই করোনা আতঙ্কে নাজেহাল বিশ্ববাসী। চলতি বছর শুরু থেকেই আসেনি কোনও ভালো খবর। এরই মাঝে ফের আতঙ্কের খবর। সূর্যের গায়ে খোঁজ মিলল বিশাল আকার গর্তের, যা ভাবাচ্ছে বিজ্ঞানীদের ।

সম্প্রতি নাসা এক সমীক্ষায় জানিয়েছে সূর্যের গায়ে খোঁজ মিলেছে প্রায় ১লক্ষ ২০হাজার কিমি গর্ত৷ যা এক বড়সড় আঘাত আনতে পারে পৃথিবীর উপরে৷ সূর্যের মধ্যে থাকা এই বিশেষ গর্তটির নাম AR2665৷ নাসার তরফে জানা যাচ্ছে, সূর্যের এই বিশেষ গর্তটি শক্তিশালী টেলিস্কোপের মাধ্যমে দেখা যাবে৷ কিন্তু, সেই টেলিস্কোপটিতে সোলার ফিল্টার থাকা আবশ্যিক৷ কিন্তু আতঙ্ক একটা জায়গাতেই এই বিষয়ে নাসা জানিয়েছে, সূর্যের গায়ে থাকা এই বিশেষ গর্তটি আসতে আসতে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

অন্যদিকে আমেরিকান স্পেস এজেন্সির তরফে জানানো হয়েছে, বিপুল পরিমাণে ছড়িয়ে পড়ছে আলোর বিকিরণ এই গর্তটি থেকে। আর যার প্রভাবে বিদ্যুতের ঘাটতি হতে পারে পৃথিবীর বিভিন্ন প্রান্তে আশঙ্কা করছে নাসার৷ নাসা আরও জানাচ্ছে, সূর্যের তুলনায় একেবারেই ক্ষুদ্র সূর্যের গায়ের মধ্যে থাকা এহেন একটি গর্ত৷ তবে,গর্তটি প্রকৃতপক্ষে পৃথিবীর আয়তনের থেকে অনেকাংশে বৃহৎ।

কিন্তু চিন্তার বিষয় এই গর্তটির জেরে কমিউনিকেশন স্যাটেলাইটের উপরও আঘাত আনার সম্ভাবনা রয়েছে। ফলে ব্যাহত হতে পারে কমিউনিকেশন পরিষেবাও। তবে, সবটাই আশঙ্কা স্বস্তির বিষয় এখনও পর্যন্ত এই সংক্রান্ত কিছু ঘটেনি।

Tags

Related Articles

Close