অর্থনীতিনিউজবাজারদর

দারুন সুখবর! পুজোর আগেই পড়ছে সোনা, সস্তা হল রুপোও

Advertisement

মাঝে আর মাত্র একটা সপ্তাহ তারপরেই পুজো। পুজোয় সোনাপ্রেমিরা সব সময়েই চায় সোনার গয়নায় সাজতে। সোনাপ্রেমীদের কথা মাথায় রেখে পুজোর মুখে তিনদিন পর ফের ভারতীয় বাজারে পড়ল সোনার দর।

চলতি বছরের শুরুর দিকে করোনা আবহে অতিরিক্ত হারে বেড়ে গিয়েছিল সোনার দর। যদিও পরবর্তীকালে সোনার দর কমলেও ফের বেড়ে যায় দাম। সোনার অতিরিক্ত দামে কপালে ভাঁজ পড়ে ছিল সোনাপ্রেমীদের। কিভাবে সম্ভব সোনা কেনা সেই চিন্তায় মুখ ভার হয়ে গিয়েছিল অনেকের। তবে, ক্রেতাদের মুখে ফের হাঁসি ফোটাতে মঙ্গলবার অনেকটাই নিম্নমুখী সোনার দর। অন্যদিকে ভারতে গোল্ড বন্ড কেনার প্রক্রিয়া শুরু হয়েছে সোমবার থেকে চলবে আগামী শুক্রবার পর্যন্ত। প্রতি গ্রামে দাম নির্ধারিত হয়েছে ৫,০৫১ টাকা। পাশাপশি যে লগ্নিকারীরা ডিজিটাল উপায়ে টাকা জমা দিচ্ছে তারা প্রতি গ্রাম সোনায় ৫০ টাকার ছাড় দেওয়া হবে।

আসুন এবার দেখে নেওয়া যাক মঙ্গলবার ঠিক কতটা কমলো সোনার দাম। এদিন ১০ গ্রাম ডিসেম্বর গোল্ড ফিউচার্সের দাম এমসিএক্স সূচকে ০.৫৫ শতাংশ কমে হয়েছে ৫০,৮২৬ টাকা। বিশ্ব বাজারেও এক আউন্স স্পট গোল্ডের দাাম ০.১ শতাংশ কমে হয়েছে ১,৯১৯.৫১ ডলার।

শুধু সোনা নয় সোনার পাশাপাশি দাম কমেছে রুপোরও। এদিন সিলভার ফিউচার্সে এক কেজি রুপোর দাম ১.২ শতাংশ পড়ে ৬২,৩৪৩ টাকা যাচ্ছে। পাশাপাশি বিশ্ব বাজারে এক আউন্স রুপোর দাম ০.৪ শতাংশ কমে ২৫.০২ ডলার দাঁড়িয়েছে। এটা বলতেই হয় গত সেশনে সোনা ও রুপো উভয়েরই দাম বেড়ে গিয়েছিল। সোনার দাম বেড়ে হয়েছিল ০.৫৫ শতাংশ এবং রুপোর দাম বেড়েছিল ০.২৬ শতাংশ। সেদিক থেকে দেখতে গেলে মঙ্গলবার অনেকটাই নিম্নমুখী রুপোর দর।

Tags

Related Articles

Close