দেশনিউজ

দেবীপক্ষের সূচনা, এই প্রথম ভারতীয় যুদ্ধজাহাজে মোতায়েন হবেন দুজন মহিলা অফিসার

এই প্রথম কোনো ভারতীয় মহিলা অফিসারকে কোনও ভারতীয় যুদ্ধজাহাজে ডিউটিতে রাখা হল।

Advertisement
Advertisement

প্রথম মহিলা অফিসার হিসাবে এবার দুজন ভারতীয় মহিলা যুদ্ধজাহাজে মোতায়েন হবেন। একজনের নাম সাব-লেফটেন্যান্ট কুমুদিনী ত্যাগী ও আরেকজনের নাম সাব-লেফটেন্যান্ট রিতি সিং। তাঁদের নাম ডাকার পর তারা বিশ্বাসই করতে পারছিলেন যে তাঁরা ইতিহাসের নতুন অধ্যায় লিখে ফেললেন। তবে অবশ্য ভারতীয় নৌসেনার লিঙ্গবৈষম্যের কোনও জায়গা নেই। এখানে বিভিন্ন পদে একাধিক মহিলা অফিসার দায়িত্বে রয়েছেন।

ভারতীয় বায়ুসেনার তরফে জানানো হয়েছে যে অত্যাধুনিক যুদ্ধবিমান রাফাল ওড়ানোর জন্যও একজন মহিলা পাইলটকে নির্বাচন করা হয়েছে। যদিও তিনি আপাতত অপারেশনাল হিসেবে কাজ করবেন। এই মুহূর্তে ভারতীয় বায়ু সেনায় ১৮৭৫ জন মহিলা অফিসার রয়েছেন। তাঁদের মধ্যে ১০ জন যুদ্ধ বিমানের পাইলট আছেন।

আসলে যুদ্ধও জাহাজের ক্রিউ হিসাবে মহিলাদের রাখা হত না, তাঁর কারণ হল- যুদ্ধ জাহাজের ক্রিউ কোয়ার্টার মহিলাদের ব্যক্তিগত পরিসর হিসাবে ব্যবহার করার জন্য ঠিক উপযুক্ত নয়। তাছাড়া যুদ্ধজাহাজে মহিলা ও পুরুষদের জন্য আলাদাভাবে কোনো বাথরুমের ব্যবস্থাও থাকে না। তবে এই দুই মহিলা অফিসার সাব লেফটেন্যান্ট কুমুদিনী ও রিতিকে এই সব সমস্যার সম্মুখীন হয়তো হতে হবে না। কারণ এনারা দুজনই যুদ্ধ জাহাজের MH-60 R হেলিকপ্টারের ডিউটিতে থাকবেন। তাই তাঁদের লম্বা সফরে বেরোতে হবে না। তবে নিজেদের নাম শোনার পর দুজনেই খুব গর্ববোধ করেছেন বলে জানিয়েছেন।

Related Articles