আন্তর্জাতিকনিউজ

হু হু করে বাড়ছে সমুদ্র জলের উচ্চতা, ভেসে যাবে বড় বড় শহর!

আগামী ৮০ বছরের মধ্যে সমুদ্রতল বা সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়তে পারে এক থেকে চার ফুট।

পৃথিবীর জলবায়ু পরিবর্তন হচ্ছে। আর উত্তর মেরু এবং দক্ষিণ মেরু, পৃথিবীর দুই শীতলতম অংশেই বরফ গলছে বলে অনেকদিন আগে থেকেই সতর্ক করছেন বিজ্ঞানীরা। কিন্তু এরফলে মানুষ সচেতন হয়নি। আরও বেড়ে চলেছে দূষণের পরিমান। এই মেরু অঞ্চলের প্রাণীদের জীবন ধারণ করা একেবারেই অসম্ভব হয়ে পড়েছে। এদিকে গ্রিনল্যান্ডেও দ্রুত বরফ গলছে। এর এই বরফ গললে কি হবে? ভয়ঙ্কর সতর্কবাণী করেছেন বিজ্ঞানীরা।

এর ফলাফল হতে পারে ভয়ানক। আগামী ৮০ বছরের মধ্যে সমুদ্রতল বা সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়তে পারে এক থেকে চার ফুট। এরফলে সৃষ্টি হতে পারে বন্যা। ভেসে যেতে পারে বহু উপকূলবর্তী শহর। এমনকি আসতে পারে ঘূর্ণিঝড়। আর এই অত্যধিক মাত্রায় ঘূর্ণিঝড় তৈরি হওয়া সাগরতলের উষ্ণতা বৃদ্ধির অন্যতম একটা কারণ হতে পারে। বিজ্ঞানীদের তথ্য অনুযায়ী, শেষ পাঁচ বছরে প্রতি বছর ৫ মিলিমিটার মতো সমুদ্রতলের উচ্চতা বেড়েছে।

আবার ২০০৭ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রতিবছর চার মিলিমিটার করে সমুদ্রতলের উচ্চতা বাড়ছে। ২০১০ সাল পর্যন্ত যে অঞ্চলগুলিতে গ্রীষ্মকালেও বরফে ঢাকা থাকতো, সেই অঞ্চলগুলির বরফ এখন গলতে শুরু করেছে। এইবরফ যে হারে গলছে, এরফলে কি হবে? সাধারণত দুই মেরুর বরফ গলে পাহাড়-পর্বত পেরিয়ে নদীতে এসে পড়ে। এই নদীর জল পড়বে সাগরে। ফলে মেরুর বরফ গলে যদি প্রচুর পরিমাণে জলের সৃষ্টি হয় তাহলে আরও বেশি করে জল নদী থেকে সমুদ্রে গিয়ে পড়তে পারে। ফলে সৃষ্টি হবে প্রবল জলোচ্ছাস।

Tags

Related Articles

Close