আন্তর্জাতিকনিউজলাইফস্টাইল

করোনা থেকে সুস্থ্য হয়ে ফের করোনায় আক্রান্ত এক ব্যক্তি! ভয়াবহ তথ্য দিলো গবেষকরা

Advertisement
Advertisement

প্রীতম দাস : বর্তমানে সারা বিশ্বের অন্যতম মাথাব্যথা হচ্ছে করোনাভাইরাস। এহেন করোনা ভাইরাস কে নিয়ে এক চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এলো। করোনাভাইরাস এর সঙ্গে লড়াই করে ওঠা সুস্থ ব্যক্তি পুনরায় সংক্রামিত হতে পারে এই ভাইরাসে ! এমনই চাঞ্চল্যকর একটি খবর উঠে এসেছে শিরোনামে। সর্বপ্রথম এই ঘটনাটি নজরে আসে জাপানের টোকিও শহরের ডাক্তার ও বিজ্ঞানীদের।

জাপানের একটি জনপ্রিয় টিভি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী , গত ফেব্রুয়ারি মাসে এক ব্যক্তি করোনা পজিটিভ হয়ে হাসপাতালে ভর্তি হন। কিছুদিন তার চিকিৎসার পর তিনি সেই মহামারীর কবল থেকে মুক্তি পান ও সুস্থ হয়ে বাড়ি ফেরেন। লোকটি পুনরায় তার স্বাভাবিক জীবন যাপন শুরু করে কিন্তু কিছুদিন পর তার শরীরে আবার জ্বর দেখা দেয়। লোকটি পুনরায় তার চিকিৎসা করানোর জন্য সেই হাসপাতালের ডাক্তাররা তার চিকিৎসা করানোর পর জানতে পারেন তিনি আবার করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে। ইসিদরো মার্টিনেজ নামে এক গবেষক দাবি করেন যে – কোবিদ ১৯ সম্পূর্ণ নতুন অন্য ধরনের ভাইরাস।

এই ভাইরাসের সম্পর্কে সম্পূর্ণ অবহিত হবার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। কিভাবে এটি এত দ্রুত হারে একই দেহে পুনরায় সংক্রমণ ঘটাতে পারে এটা নিয়ে জানার চেষ্টা করছেন। তিনি আরো বলেন যে , একটি ভাইরাসের বিরুদ্ধে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি না হলে বারংবার সেই ভাইরাস দ্বারা আক্রান্ত হবার সম্ভাবনা থাকতে পারে। তিনি আরো জানান , এই ভাইরাস নিজেকে খুব বেশি পরিবর্তন করে না বলেই আমরা মনে করি কিন্তু এটির গতি-প্রকৃতি সম্পর্কে আমাদের সম্পূর্ণ অবহিত হবার জন্য আরও গবেষণা প্রয়োজন।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles