নিউজলাইফস্টাইল

করোনা থেকে বাঁচতে খাদ্যতালিকায় অবশ্যই রাখবেন যে ৫ খাবার

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ এর তোড়ে বেসামাল জনজীবন, এই ভাইরাস থেকে বাঁচার নেই কোনো উপায়, ভ্যাকসিন আবিষ্কার হলেও তাও যে আপনাকে ১০০ শতাংশ নিরাপত্তা দেবে তার গ্যারান্টি দিচ্ছেনা চিকিৎসকেরা, ভ্যাকসিন নেওয়ার পরও অনেকেই আক্রান্ত হচ্ছে করোনায়, এই পরিস্থিতিতে ভাইরাস থেকে বাঁচার একমাত্র উপায় শরীরে হার্ড ইমিউনিটি পাওয়ার। আর এই ইমিউনিটি লুকিয়ে আছে আপনার রোজকার খাদ্য তালিকায়।

করোনা থেকে বাঁচতে প্রতিদিন খাদ্য তালিকায় কি কি রাখবেন ? জেনে নিন এক নজরে-

লেবু: করোনাভাইরাস থেকে বাঁচতে লেবু এক অব্যর্থ ঔষধি, তা সে যেই প্রকারই লেবু হোক না কেন, পাতি লেবু, কমলালেবু, বাতাবি, মৌসাম্বি যেকোনো একটি প্রতিদিন রাখুন খাবারের তালিকায়। লেবুতে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি যা আপনার শ্বেত রক্তকণিকা তৈরিতে সাহায্য করবে, যা শরীরে তৈরি হওয়া যে কোনও ইনফেকশনের সঙ্গে লড়াই করবে।

বাদাম : হার্ড ইমিউনিটি তৈরি করতে প্রতিদিন খেতে লাগবে বিভিন্ন প্রকারের বাদাম, যেমন আমন্ড, আখরোট, কাঠবাদামে কারণ এগুলিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিল ই, এবং ভিটামিন ই-ও বাড়ায় আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা। পাশাপাশি বাদামে থাকে প্রোটিন এবং আয়রন যা দীর্ঘক্ষণ শরীরের কর্ম ক্ষমতা ধরে রাখে।

রসুন : প্রতিদিন খাবার মধ্যে রাখুন কাঁচা রসুন, রসুনে রয়েছে ভিটামিন সি, বি ১, বি ৬ এবং ফসফরাস ও আয়রন। রসুনে অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিসেপটিক রাখবে আপনার শরীরকে গরম, এটি ঠান্ডা, সর্দি, কাশির, ভাইরাল ফিভারের হাত থেকে রক্ষা করে, তাই খাবারের তালিকায় রাখুন অত্যাবশ্যকীয় রসুনকে।

হলুদ : হলুদের গুণাগুণ প্রচুর, আয়ুর্বেদিকে হলুদ ‘ওয়ান্ডার ড্রাগ’ নামেই পরিচিত। হলুদ জীবাণুর দংশন করে, নানা প্রকার রোগের সঙ্গে লড়াই করে, বাড়িয়ে তোলে শরীরের ইমিউনিটি। সকালে খালি পেটে মধুর সাথে কাঁচা হলুদের সেবন বাড়িয়ে তুলবে রোগ প্রতিরোধের ক্ষমতা। ঘুমানোর আগে গরম দুধে এক চিমটে হলুদ মিশিয়ে খেতে পারেন।

রাঙা আলু : ফাইবার এবং ভিটামিন এ বাড়িয়ে তোলে শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা, আর রাঙা আলুতে আছে এই দুই উপাদান। প্রতিদিন আপনার খাবারের তালিকায় রাখুন একটি করে রাঙা আলু । রাঙা আলু আপনার শরীরের এনার্জি বাড়িয়ে তুলতে সাহায্য করতে পারে।

Tags

Related Articles

Close