দেশনিউজ

মহান ভারত, শত্রু দেশকেও বন্ধুর মতো সাহায্য করলো ভারত সরকার

রবিবার নেপালকে ১০ টি ভেন্টিলেটর দিয়েছে ভারত। নেপালের সেনা সদর দফতরে এই ১০ টি ভেন্টিলেটর তুলে দেওয়া হয়েছে।

Advertisement
Advertisement

নেপালের সাথে সম্প্রতি ভারতের সম্পর্কটা ঠিক আগের মত নেই। বেশ কিছু ক্ষেত্রে তৈরী হয়েছে মনোমালিন্য। মূলত চীনের সাথে সংঘাতের ইস্যু নিয়েই এই মনোমালিন্যের সৃষ্টি। তার উপর আবার রামমন্দির নিয়ে সমস্যা তো আছেই। কিন্তু এই বাকবিতণ্ডার পরেও ভারত কিন্তু সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে নেপালের দিকে। রবিবার নেপালকে ১০ টি ভেন্টিলেটর দিয়েছে ভারত। যার আনুমানিক মূল্য ২ কোটি ৮০ লক্ষ টাকা। নেপালের সেনা সদর দফতরে এই ১০ টি ভেন্টিলেটর তুলে দেওয়া হয়েছে। ভেন্টিলেটরগুলিকে নেপালের আর্মি স্টাফ জেনারেল প্রধান পূর্ণচন্দ্র থাপাকে হস্তান্তর করেছেন নেপালে উপস্থিত ভারতের দূত বিনয় মোহন কাত্রা।

নেপালের সাথে ভারতের সম্পর্ক বেশ ভালোই ছিল। কিন্তু এখন তা ক্রমশ অবনতির দিকে এগোচ্ছে। তার কারণ ভারতের তিনটি জায়গা নিজেদের মানচিত্রে রেখেছে নেপালের কমিউনিস্ট সরকার। আর এবার সেই মানচিত্র ভারতে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে নেপাল। শুধু ভারতেই এই নতুন মানচিত্র পাঠাবে না নেপাল। ভারতের সাথে গুগল ও ইন্টারন্যাশনাল কমিউনিটির কাছে মানচিত্র পাঠাবে। ভারতের যে তিনটি জায়গা নেপালের নতুন মানচিত্রে স্থান পেয়েছে, সেগুলি হল- লিপুলেখ, কালাপানি ও লিমপুধুয়া।

এদিকে আবার কয়েকদিন আগে নেপালের প্রধানমন্ত্রী কেপি ওলি রাম জন্মভূমি নিয়েও মন্তব্য করে বসেন। তিনি বলেন যে রাম জন্মভূমি অযোধ্যাতে নয়, নেপালের অযোধ্যাপুরীতেই জন্ম হয়েছে রামের। তবে এ দাবি উড়িয়ে দিয়েছেন নেপালের জানকী মন্দিরের পুরোহিত আচার্য দুর্গা প্রসাদ গৌতম।

Related Articles