নিউজবিনোদন

Gautam Haldar: বিখ্যাত চিত্র পরিচালক গৌতম হালদার শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন

শুক্রবার সকালে প্রয়াত হলেন বিখ্যাত চিত্র পরিচালক গৌতম হালদার 

Advertisement
Advertisement

ফের নক্ষত্র পতন ঘটল বিনোদন জগতে। টলিউডের রুপালি পর্দার মানুষ ছিলেন চিত্র পরিচালক গৌতম হালদার (Gautam Haldar), যার মৃত্যু সত্যিই নাড়িয়ে দিয়েছে গোটা ইন্ডাস্ট্রিকে। বিশিষ্ট এই চিত্র পরিচালকের মৃত্যু হয় শুক্রবার সকালবেলা কলকাতার একটি বেসরকারি হাসপাতালে। হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৭। বাংলার এই টলিউড ইন্ডাস্ট্রিতে প্রথমে তিনি সিনেমা পরিচালনার মাধ্যমে নিজের কেরিয়ার শুরু করেছিলেন।

গৌতম হালদারের (Gautam Haldar) প্রথম ছবি মুক্তি পেয়েছিল ২০০৩ সালে। ছবির নাম ছিল ভালো থেকো। তার প্রথম ছবিতে অভিনয় করেছিলেন বহু তাবড় তাবড় অভিনেতা অভিনেত্রীরা। তার মধ্যে উল্লেখযোগ্য হলো বিদ্যা বালন, সৌমিত্র চট্টোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায় এবং দেবশঙ্কর হালদার প্রমুখ।

জানলে অবাক হয়ে যাবেন গৌতম হালদার (Gautam Haldar) পরিচালিত এই ছবিটি হল বিদ্যা বালনের কেরিয়ারের প্রথম ছবি। ভালো থেকো সিনেমাটি বিভিন্ন ক্ষেত্রে জাতীয় পুরস্কার লাভ করেছিল যেমন, সেরা অডিওগ্রাফি, সেরা সিনেমাটোগ্রাফি, এবং সেরা জুড়ি পুরস্কার। এই পরিচালকের পরবর্তী ছবির নাম হল নির্বাণ। যাতে অভিনয় করেছেন বিখ্যাত অভিনেত্রী রাখি গুলজার। গৌতম হালদার ছিলেন ওস্তাদ আমজাদ আলি খানের বিশিষ্ট কাছের বন্ধু।

গৌতম হালদার (Gautam Haldar) ১৯৯৯ সালে সরোদ শিল্পীকে নিয়ে যে তথ্যচিত্রটি নির্মাণ করেছিলেন তা সত্যি অতুলনীয়। যার নাম ছিল “স্ট্রিংস ফর ফ্রিডম” পাশাপাশি গৌতম বাবুর নিবিড় যোগাযোগ ছিল নাট্য জগতের সঙ্গে। শুনলে অবাক হবেন তার দীর্ঘ কর্মজীবনে তিনি মোট ৮০টি নাটক নির্দেশনা করেন। সম্প্রতি তিনি নির্দেশনা করেছেন রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রক্তকরবী’ নাটকটি। এই নাটকটি দর্শকদের সামনে তুলে ধরার আসল উদ্দেশ্য হলো এর শতবর্ষ পূরণ এবং বর্তমান সমাজ পরিস্থিতিতে এটি একেবারে প্রযোজ্য।

এই নাটকে নন্দিনী চরিত্রে অভিনয় করেছিলেন চৈতি ঘোষাল। এক সাক্ষাৎকারে তিনি বলেন, তিনি এখনো বিশ্বাস করতে পারছেন না গৌতমদার মৃত্যুটা। গৌতমদা ছিলেন তার শিক্ষক। বাংলা নাট্য জগতের সঙ্গে তিনি গভীরভাবে জড়িয়ে ছিলেন। ‘রক্তকরবী’ নাটকটি একমাত্র তার চেষ্টাতেই মঞ্চস্থ হয়েছে। গৌতম হালদারের প্রয়াণে টলিপাড়া এবং বাংলার নাট্যজগতে শোকের ছায়া নেমে এসেছে।

Related Articles