কলকাতানিউজরাজ্য

সুখবর! কলকাতায় এসে পৌঁছালো ১০০০ ডোজ করোনা ভ্যাকসিন, ডিসেম্বরে শুরু ট্রায়াল

কো-ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্য়াল ট্রায়াল ডিসেম্বর থেকে শুরু হচ্ছে।

Advertisement
Advertisement

অবশেষে কলকাতায় এসে পৌঁছালো করোনার টিকা। নাইসেডে এসে পৌঁছালো ভারত বায়োটেকের তৈরি কো-ভ্য়াকসিন। হায়দরাবাদ থেকে এই ১০০০ টিকা পরীক্ষামূলক প্রয়োগের জন্য আনা হয়েছে। কো-ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্য়াল ট্রায়াল ডিসেম্বর থেকে শুরু হচ্ছে। সেই জন্যই এই টিকা কলকাতায় আনা হয়েছে।

পুণের ন্যাশনাল ইন্সটিউট অফ ভাইরোলজি এবং ভারত বায়োটেকের যৌথ উদ্য়োগে তৈরি হয়েছে এই কো-ভ্যাকসিন। ১ হাজার স্বেচ্ছাসেবককে পরীক্ষামূলকভাবে এই ভ্যাকসিন দেওয়া হবে। নাইসেড কর্তৃপক্ষ এটাও জানিয়েছে, স্বেচ্ছাসেবকদের ২৮ দিনের ব্য়াবধানে ২ টি ডোজ দেওয়া হবে। এই ভ্যাকসিনগুলি সংরক্ষণ করা হয়েছে মাইনাস ৪ ডিগ্রি তাপমাত্রায়।

নাইসেডের শান্তা দত্ত জানিয়েছেন, এটা তৃতীয় পর্যায়ের ট্রায়াল। এটাই হল সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাগ। এই ট্রায়ালের দায়িত্ব পেয়েছে ২৪ টি সংস্থা। তার মধ্য়ে নিষেদ রয়েছে। ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে শুরু হবে ট্রায়াল। আর তিনি এটাও জানিয়েছেন যে এই ট্রায়ালে অংশগ্রহণ করবার জন্য ইতোমধ্যেই বহু ফোন আসতে শুরু করেছে। এই গোটা প্রক্রিয়া শেষ করতে ফেব্রুয়ারির শেষ সপ্তাহ হয়ে যেতে পারে। কো-ভ্যাকসিনে অংশ নেওয়ার জন্য ফিরহাদ হাকিম এবং অতীন ঘোষকে আবেদন জানানো হবে বলে নাইসেড কর্তৃপক্ষ জানিয়েছে।

Related Articles