দেশনিউজ

ভারতের সঙ্গে শত্রুতা করে নিজের পায়ে কুড়াল মারল চীন, লাভবান ভারত

ইতিমধ্যেই বহু দেশ চীন থেকে ব্যবসা সরিয়ে আনছে। বেশ কিছু দেশ আবার চীন থেকে ভারতে ব্যবসা নিয়ে আসছে।

Advertisement
Advertisement

গোটা বিশ্ব চীনের উপর ক্ষোভ প্রকাশ করেছে। বেশিরভাগ দেশেরই মনে হয়েছে এই করোনা ভাইরাসের জন্য চীন দায়ী। যতদিন যাচ্ছে ততই সমস্যা আরও জটিল হচ্ছে। আর এই সব কারণই চীনের উপর চাপ বাড়াচ্ছে। যদিও এই সব অভিযোগ মানতে নারাজ বেজিং। ইতিমধ্যেই বহু দেশ চীন থেকে ব্যবসা সরিয়ে আনছে। বেশ কিছু দেশ আবার চীন থেকে ভারতে ব্যবসা নিয়ে আসছে। এতে অবশ্য ভারতের আর্থিক দিক থেকে লাভ হচ্ছে।

বিশ্বের বিভিন্ন দেশ আবার ভারত, তাইল্যান্ড, ভিয়েতনামের উপর ভরসা করতে চাইছে। এ দেশগুলোকে চিনের থেকে অনেক বেশি বিশ্বাসযোগ্য বলে মনে করছে বহু দেশ। কয়েকদিন আগেই চীন থেকে ব্যবসা গুটিয়ে আনতে চাইছে অ্যাপল। এবার ভারতের মাটিতে মোবাইল ফোন তৈরি করছে অ্যাপলের মতো সংস্থাও।

এখন ভারতেই তৈরি হচ্ছে আইফোন ১১, আইফোন এস্ক-আর। শুধু যে বড় বড় কোম্পানি আসছে এমনটা নয়, তাঁদের সহযোগী সংস্থাগুলি ও ভারতে ব্যবসা করার জন্য এগিয়ে আসছে। যা ভারতের ব্যবসার ক্ষেত্রে বেশ লাভজনক বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এর ফলে আগামী এক বছরে ভারতে ৫৫ লক্ষ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হতে পারে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, চীনের সাথে এমনিতেও লাদাখ সীমান্ত নিয়ে ভারতের সাথে সংঘাত চলছে। আর এ সংঘাত গত তিন মাস ধরেই জারি রয়েছে। যত দিন গড়াচ্ছে ইন্দো-চীন সংঘাত বাড়ছে।

Related Articles