নিউজরাজ্য

১ জানুয়ারি থেকেই বাড়তি বেতন, সরকারী কর্মচারীদের জন্য সুখবর দিলো অর্থ দপ্তর

ঘোষণা আগেই হয়েছিল। এবার জারি হল নির্দেশিকা। আগামী জানুয়ারি থেকে বেতন বাড়ছে রাজ্য সরকারি কর্মচারীদের। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী মহার্ঘ ভাতা পেতে চলেছেন তারা।

ঘোষণা অনুযায়ী এদিন ৩ শতাংশ মহার্ঘ ভাতার নির্দেশিকা জারি করলো নবান্ন। নির্দেশিকা জারির ফলে নিশ্চিত হয়ে গেল যে জানুয়ারি থেকেই বাড়তি টাকা হাতে পাবেন রাজ্যের সরকারি কর্মচারীরা। নির্দেশিকা জারি করে নবান্ন জানিয়েছে, যে সকল কর্মচারীর বেতন মাসিক ২ লাখ ১ হাজার টাকার মধ্যে, তারা সকলেই ১ লা জানুয়ারী থেকে ৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। 
উল্লেখ্য, আদালত ২০১৯ সালে  ২৬ জুলাই ৩ মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয়। ওই রায়কে চ্যালেঞ্জ করে রিভিউ পিটিশন দাখিল করে রাজ্য। সেই আর্জি খারিজ হয়ে গেলে বহাল থাকে ২০১৯ সালের রায়। নির্দেশ অনুযায়ী ৬ মাসের মধ্যে বকেয়া মেটানোর কথা থাকলেও রাজ্য সরকার ডিএ না দেওয়ায় সরকারি কর্মী সংগঠনের তরফে আদালত অবমাননার মামলা দায়ের হয়। এই আইনি মারপ্যাঁচের মধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায় এই মাসের শুরুতে নতুন বছরে ৩ শতাংশ হারে ডিএ দেওয়ার ঘোষণা করেন। 

সোমবার অর্থ দফতর বিজ্ঞপ্তি জারি করে বলে, ষষ্ঠ বেতন সুপারিশের নির্দেশে রাজ্য সরকার আগামী জানুয়ারি মাস থেকে আরও এক কিস্তি মহার্ঘ ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে মহার্ঘ ভাতার হার বেড়ে ১৩৩ শতাংশ হবে। ডিএ পাওয়ায় উপকৃত হবেন রাজ্যের সকল সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা।