দেশনিউজরাজ্য

বাংলার জন্য কল্পতরু নির্মলা, বাজেট ২০২১-এ করলেন বিশাল অর্থের ঘোষণা

Advertisement
Advertisement

ভোট বড় বালাই! বঙ্গ বিধানসভা ভোটের আগে বাংলার জন্য কেন্দ্র যে কল্পতরু ছিল তা ছিল প্রত্যাশিত। তার প্রমাণ মিললো বাজেটে। তবে ঝাঁপি উপুড় করে উপহার এলো না বাংলার ঘরে। তার বদলে কিছু গুরুত্বপূর্ণ “সওগাত” দিয়ে বাঙালী সন্তুষ্টির পথে হাঁটলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এবারের ইউনিয়ন বাজেটে বাংলার ভাগ্যে কী কী এলো, দেখে নেওয়া যাক এক নজরে :

জোর দেওয়া হল সড়ক পরিকাঠামো নির্মাণে। এবারের বাজেটে দেশের চার রাজ্যে নয়া অর্থনৈতিক করিডরের পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। মজাদার ঘটনা এই যে, এই চারটি রাজ্যেই আগামী কয়েক মাসের মধ্যেই রয়েছে বিধানসভা নির্বাচন। তার আগে বড় চমক অবশ্যসম্ভাবী ছিল। তার ফলে পশ্চিমবঙ্গে সড়ক সংস্কারে বরাদ্দ হয়েছে ২৫,০০০ কোটি টাকা। তৈরী হবে ৬৭৫ কিলোমিটার লম্বা অর্থনৈতিক করিডর। একইসঙ্গে উন্নয়ন হবে কোলকাতা-শিলিগুড়ি সড়কের।

রেল বাজেটেও দরাজ ভাগ্য বাংলার। প্রস্তাব হয়েছে খড়গপুর থেকে বিজয়ওয়াড়া ইস্ট-কোস্ট ফ্রেট করিডর নির্মাণের। এই ইস্ট-ওয়েস্ট ফ্রেট করিডরে যুক্ত থাকার কথা খড়গপুর এবং ডানকুনির। একইসঙ্গে প্রস্তাব দেওয়া হয়েছে ইস্টার্ন ডেডিকেটেড ফ্রেট করিডরের গোমো-ডানকুনি শাখা নিয়েও। তবে শিঁকে ছেঁড়েনি কোলকাতা মেট্রোর ভাগ্যে। তিলোত্তমার মেট্রোর কোনও প্রকল্পে কোনও বরাদ্দ হয়নি। প্রসঙ্গত বরাদ্দ পাচ্ছে কোচি, নাগপুর, চেন্নাই মেট্রো।

ইউনিয়ন বাজেট ২০২১-এ ১০০০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা হয়েছে অসম, পশ্চিমবঙ্গের চা শ্রমিকদের জন্য। এই স্পেশাল প্যাকেজে শিশু ও মহিলা চা শ্রমিকদের উপর জোর দেওয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

Related Articles