নিউজ

Big Breaking: আজ উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ, জেনেনিন কিভাবে দেখবেন রেজাল্ট

Advertisement
Advertisement

প্রতীক্ষার অবসান। করোনা বাধ সাধলেও অবশেষে সোমবার প্রকাশিত হল সিবিএসই পরীক্ষার দ্বাদশ শ্রেণির ফলাফল। এই বছর পাশের হার আগের বছরের তুলনায় অনেকটাই বেশি।

পর্ষদের সূত্রে খবর, গতবছরের তুলনায় এই বছর সার্বিকভাবে পাশের হার অনেকটা বেড়েছে। এইবছর পাশ করেছেন ৮৮.৭৮ শতাংশ পড়ুয়া। যা কিনা গতবারের থেকে ৫.৩৮ শতাংশ বেশি। পাশের হার দেশের মধ্যে সবচেয়ে বেশি কেরলের ত্রিবন্দ্রম এলাকায়। রাজধানী দিল্লি এবং সংলগ্ন এলাকার পড়ুয়াদের মধ্যে পাশের হার ৯৪.৩৯ শতাংশ। এবছর গোটা দেশের ১১ লক্ষ ৯০ হাজারের বেশি পড়ুয়া দ্বাদশ শ্রেণির পরীক্ষা দিয়েছিলেন। ফলফল ঘোষণা করলেও, অসম্পূর্ণ পরীক্ষার কথা মাথায় রেখে এ বছর কোনও মেরিট লিস্ট প্রকাশ করেনি সিবিএসই। কারণ করোনার জেরে স্থগিত হয়ে যায় সিবিএসই-র বেশ কিছু পরীক্ষা।

এ বছরের ফল তৈরির জন্য রিভাইসড অ্যাসেসমেন্ট স্কিম মেনে চলে সিবিএসই। করোনাভাইরাসের কারণে কয়েকটি পরীক্ষা বাতিল হয়ে যাওয়ার পর এই পদ্ধতিতে মূল্যায়ণ করে ফলপ্রকাশ করা হয়েছে। বোর্ডের ওয়েবসাইটে ফল দেখতে পারবেন ছাত্রছাত্রীরা। কিভাবে দেখা যাবে ফল, তার জন্য প্রথমে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে cbseresults.nic.in প্রবেশ করতে হবে। এরপর ফলাফলের লিংকে ক্লিক করতে হবে। স্কুলের কোড ও রোল নম্বর লিখে যে তথ্য চাইছে, সে গুলি লিখতে হবে।
তাহলেই ফলাফল দেখতে পাবে শিক্ষার্থীরা।

ফলপ্রকাশের পর পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে টুইট করে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ লেখেন, ‘প্রিয় ছাত্রছাত্রী, বাবা-মা ও শিক্ষক-শিক্ষিকারা, সিবিএসই দ্বাদশ শ্রেণির ফল ঘোষণা করেছে। cbseresults.nic.in এখানে ফল জানা যাবে। এটা সম্ভবপর করার জন্য আপনাদের সবাইকে অভিনন্দন জানাচ্ছি। আবারও মনে করিয়ে দিচ্ছি, ছাত্রছাত্রীদের স্বাস্থ্য ও উন্নত মানের শিক্ষাকেই আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিই’।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles