আন্তর্জাতিকনিউজ

পাকিস্তানে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল রাম মন্দির

রেকর্ড অনুযায়ী জানা গিয়েছে, পাকিস্তানের মধ্যে সিন্ধ প্রদেশে গত ১০ বছরে সব থেকে বেশি হিন্দুদের উপর নির্যাতন হয়েছে।

Advertisement
Advertisement

পাকিস্তানে অন্যান্য ধর্মের মানুষের উপর অত্যাচার লেগেই রয়েছে। ফের হিন্দুদের উপর অত্যাচারের ঘটনা ঘটল পাকিস্তানে। রেকর্ড অনুযায়ী জানা গিয়েছে, পাকিস্তানের মধ্যে সিন্ধ প্রদেশে গত ১০ বছরে সব থেকে বেশি হিন্দুদের উপর নির্যাতন হয়েছে। পাকিস্তানের সংখ্যালঘু হিন্দু সম্প্রদায় বহুবার নিজেদের পাক সরকারের নির্যাতন ও লাঞ্ছনার শিকার হয়েছেন, আর তারা এটাও দাবি করেছেন।

এখানে হিন্দু সম্প্রদায়ের লোকেরা একাধিকবার আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছেন। তবে প্রতিবারই পাকিস্তান সরকার সেই দাবি নস্যাৎ করেছে। পাকিস্তানের সিন্ধপ্রদেশে হিন্দু মহিলাদের ধর্ষণ থেকে শুরু করে ধর্মান্তকরণ সবকিছুতেই রেকর্ড করেছে। এবার পাকিস্তানের সিন্ধুপ্রদেশে আবার আরেকটি হিন্দু মন্দির ভাঙার ঘটনার খবর মিলেছে। গতকালই সিন্ধ প্রদেশের কারিও ঘনওয়ার এলাকার সেই রাম মন্দিরটিকে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়।

পাকিস্তানের সমাজকর্মী ও সংখ্যালঘুদের স্বার্থরক্ষার জন্য লড়াই করা অনিলা গুলজার দাবি করেছেন, পাকিস্তানের সিন্ধপ্রদেশে ৪২৮ টি হিন্দুদের মন্দির ছিল। এখন সেখানে হিন্দুদের মন্দিরের সংখ্যা ২০-তে এসেছে। অনিলা গুলজার এদিন এমন বর্বরোচিত ঘটনার কড়া ভাষায় নিন্দা করেছেন। প্রশাসনের নাকের ডগায় সিন্ধ প্রদেশে হিন্দুদের মন্দির ভাঙার ঘটনা ঘটেছে। তাও প্রশাসন কিছুই করিনি। এদিকে ইমরান খান ক্ষমতায় আসার পর থেকে বলেছিলেন যে তিনি নতুন করে পাকিস্তান গড়বেন। আর সংখ্যালঘু হিন্দু, খ্রিস্টান, আহমাদিয়া সম্প্রদায়ের ওপর কোনো রকম নির্যাতন হবে না। কিন্তু বাস্তবে ঠিক তার উল্টোটাই হচ্ছে।

প্রসঙ্গত, এর আগেও পাকিস্তানের একটি হিন্দু বস্তিতে বুলডোজার নিয়ে বাড়িঘর ভেঙে দেওয়া হয়েছিল। আর এই পুরো কাজটাই দাঁড়িয়ে থেকে কাজের তদারকি করেছিলেন পাকিস্তানের এক মন্ত্রী, এমনটাও জানা গেছে।

Related Articles