আন্তর্জাতিকনিউজ

৮১ বছর পর ফাটল দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা, রইল ভিডিও

এই বোমাটির নাম 'টলবয়' বা 'ভূমিকম্প বোমা'। এই বোমাটি ৮১ বছর আগে ফেলা হয়েছিল বলে অনুমান করা হয়েছে।

Advertisement

পোল্যান্ডে এক ভয়ঙ্কর বোমা নিষ্ক্রমণের সাক্ষী থাকল দেশ। বোমা নিষ্ক্রমণ অভিযানের সময় হঠাৎ করেই ফেটে গেল দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা। পোল্যান্ডের সরকারি আধিকারিকরা জানিয়েছেন বাল্টিক সাগরের কাছে একটি খালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের একটি বোমা নিষ্ক্রিয়ের কাজ চলছিল। আর আধিকারিকরা আশঙ্কা করছিল যে এই বোমা নিষ্ক্রমণের আগেই ফেটে যেতে পারে। আর সেই আশঙ্কাই সত্যি হল। হঠাৎ করেই বোমাটি ফেটে যায়।

এই বোমাটির নাম ‘টলবয়’ বা ‘ভূমিকম্প বোমা’। এই বোমাটি ৮১ বছর আগে ফেলা হয়েছিল বলে অনুমান করা হয়েছে। এটি রয়াল এয়ার ফোর্স ১৯৪৫ সালে নাৎসি যুদ্ধ জাহাজ আক্রমণের জন্য ফেলেছিল বলে মনে করা হচ্ছে। এই বোমা ৬ মিটারেরও বেশি লম্বা। আর এই বোমার ওজন ৫.৮ টন। এর মধ্যে ২.৪ টন বিস্ফোরক ভরা ছিল। উত্তর পশ্চিম পোল্যান্ডের বন্দর নগরী সুইনজস্কির কাছে ড্রেজিং করার সময় মাটির প্রায় ১২ মিটার গভীর থেকে এই বোমাটি উদ্ধার করা হয়েছে।

এই বোমাগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছিল যে যাতে সেগুলি ভূগর্ভস্থ বিস্ফোরণ ঘটাতে পারে। এদিনের বোমা বিস্ফোরণেও কেঁপে ওঠে বিস্তীর্ণ এলাকা। তবে কোনো ক্ষয়ক্ষতি হয়নি। তবে এই নিষ্ক্রমণের জন্য আগে থেকেই এলাকা খালি করার জন্য স্থানীয়দের কাছে আবেদন জানান হয়েছিল। কিন্তু অনেকেই নিজের বাড়ি থেকে যায়নি।

দেখুন সেই ভিডিও-

Tags

Related Articles

Close