আন্তর্জাতিকনিউজলাইফস্টাইল

শরীরে কোন গ্রুপের রক্ত থাকলে করোনা আক্রান্তের প্রবণতা বেশি! যা জানালেন বিজ্ঞানীরা

Advertisement
Advertisement

চীন থেকে উৎপত্তি হয়ে গোটা বিশ্ব ভ্রমণ করে ফেলেছে করোনা , আর এই পর্যন্ত গোটা বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা 71 লাখ 7 হাজার 701 জন। আর এখনও পর্যন্ত 4 লক্ষের বেশি মানুষের প্রাণ কেড়েছে এই ভাইরাস। ইতিমধ্যে লকডাউন আনন্দ পর্ব 1 শুরু হয়ে গেছে কিন্তু নির্মূল হয়নি করোনাভাইরাস। ভারতের লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

সম্প্রতি জার্মানির কিয়েল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেছেন যে যাদের ব্লাড গ্রুপ A তাদের মধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যান্যদের তুলনায় 50% পর্যন্ত বেশি। বিজ্ঞানীরা জানাচ্ছেন বিভিন্ন বয়সের 1600 ও একই সঙ্গে করোনা হয়নি এমন 2205 জনের ডিএনএ-র গঠন ও রক্তের গ্রুপ পরীক্ষা করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন তারা।

গবেষকদের এই সমীক্ষায় দেখা গেছে যেসব ব্যক্তির ব্লাড গ্রুপ A তারাই সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন। শুধু তাই নয় আগামী দিনেও এই গ্রুপের রক্ত যাদের শরীরে আছে তাদের সতর্ক থাকতে বলেছেন। যেসব ব্যক্তি ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং তার সঙ্গে যারা মারা গিয়েছেন তাদের মধ্যে বেশিরভাগের ব্লাড গ্রুপ A.

একদল চীনা বিজ্ঞানী এরসঙ্গে সহমত পোষন করে বলেন ব্লাড গ্রুপের সাথে একটা যোগসূত্র রয়েছে করোনাভাইরাসের। আবার অপরদিকে জার্মানি বিজ্ঞানীরা জানিয়েছেন যে O গ্রুপের রক্তের ক্ষেত্রে এই ঝুঁকি আবার অনেকটাই কম। তবে গবেষণাটি সীমাবদ্ধতা এবং অসম্পূর্ণতা নিয়েও প্রশ্ন উঠেছে বিশ্বের বিভিন্ন মহলের বিজ্ঞানীদের কাছ থেকে। অন্যান্য দেশের বিজ্ঞানীরা এখনো এই তত্ত্বের সাথে সহমত হননি।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles