দেশনিউজ

যোগ করলে দূরে থাকবে রোগ! দেশবাসীর উদ্দেশ্যে বিশেষ ভিডিও শেয়ার করলেন মোদী!

Advertisement
Advertisement

দেবপ্রিয়া সরকার : করোনা প্রতিরোধী দেশবাসীকে প্রতিনিয়ত সচেতন মূলক বার্তা প্রদান করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল অর্থাৎ রবিবার জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘মন কি বাত’ এ বক্তব্য রাখেন। এই প্রোগ্রামে গতকাল সাধারণ মানুষ অনেক ধরনের প্রশ্ন করেছেন। রেডিও ভাষণ ‘মন কি বাত’-এ প্রধানমন্ত্রী বলেন, “যাঁরা কোয়ারান্টাইনে রয়েছেন, তাঁদের মধ্যে বৈষম্য রাখা উচিত নয়। ওঁরা সাবধানতা অবলম্বন করছেন।” এই অনুষ্ঠানের এক শ্রোতা তাকে প্রশ্ন করেছিলেন, তিনি লকডাউনে কি করছেন? সেই প্রশ্নের উত্তরে গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোশ্যাল মিডিয়ায় একটি অ্যানিমেটেড যোগ ভিডিও পোস্ট করেন।

ভিডিওটিতে বিভিন্ন যোগাসনের পদ্ধতি দেখানো হয়েছে। প্রধানমন্ত্রী এই ভিডিওটির মাধ্যমে সকলের কাছে অনুরোধ করেছেন লকডাউন চলাকালীন যোগ ব্যায়াম করার জন্য। শরীর সুস্থ রাখতে যোগাসনের বিপরীত কিছু হয় না। তাই শরীর সুস্থ রাখতে নিয়মিত যোগ চর্চা করা একান্ত প্রয়োজনীয়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য শুধুমাত্র পুষ্টিকর খাবারের যথেষ্ট নয়, এর পাশাপাশি যোগব্যায়াম বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ভিডিওটি আপলোড করে মোদি বলেছেন, , “আমি কোনও ফিটনেস বিশেষজ্ঞ বা চিকিৎসক নই। তবে নিয়মিত নানা যোগাভ্যাসের ফলেই আমি সুস্থI তাই সবাইকে এই অনুরোধ। আপনাদেরও যদি এমন কোনও উপায় জানা থাকে তাহলে অবশ্যই সবার উপকারের জন্য শেয়ার করুন। ভালো থাকুন। সুস্থ থাকুন। সবাইকে সুস্থ রাখুন।” যারা লকডাউন মানছে না তাদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘‘লোকেরা হয়তো ভাবছেন আমি কেমন ধরনের প্রধানমন্ত্রী!

কিন্তু কেউ এটা বুঝতে পারছে না করোনা ভাইরাস প্রতিরোধ করতে হলে লকডাউন থাকাই একমাত্র সমাধান। অনেকেই আমার নির্দেশ অমান্য করে লকডাউন লঙ্ঘন করছেন যা অত্যন্ত দুঃখজনক। সারা বিশ্বেই এমন ভুল করে চলেছেন বহু মানুষ।” এর পাশাপাশি প্রধানমন্ত্রী বলেন, ‘‘আমি জাতির কাছে ক্ষমা চাইছি এইরূপ কঠিন সিদ্ধান্ত নেওয়ার জন্য। এর ফলে সাধারণ মানুষকে অসুবিধার মুখে পড়তে হয়েছে। কিন্তু আমাকে এই সিদ্ধান্ত নিতেই হত আপনাদের রক্ষা করার জন্য।” করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা অত্যন্ত কঠিন। এই কঠিন পরিস্থিতি পার করতে হলে ধৈর্য রাখা সব থেকে বেশি জরুরি। দেশবাসীর ধৈর্য এই কঠিন লড়াই জয় করতে সাহায্য করবে। এখনো পর্যন্ত পাওয়া শেষ রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে ভারতে করোনা ভাইরাস আক্রান্ত ১০৭১ জন এবং ২৯ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১০০ জন।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles