দেশনিউজ

আকাশপথে ভারতকে হামলার ছক কষছে চীন! ফাঁস হল গোপন ষড়যন্ত্র

২০১২ সাল থেকে ২০১৮ পর্যন্ত ভারতের একাধিক স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহে হামলা চালিয়েছে চীন। এছাড়াও গ্রাউন্ড স্টেশনের গোপন তথ্য নষ্ট করে দেওয়ার অভিযোগ উঠেছে চীনের বিরুদ্ধে। তবে বারংবার চেষ্টা করেও সফল হয়নি ড্রাগনের দেশ।

শুধু সীমান্তে লড়াইয়ে থেমে থাকেনি চীন। স্থলপথের সাথে মহাকাশেও যুদ্ধ বাঁধানোর ফন্দি করেছিল চীন। সম্প্রতি আমেরিকার চিনা অ্যারোস্পেস স্টাডিজ ইনস্টিটিউট, তাঁদের ১৪২ পাতার রিপোর্টে বিশেষ তথ্য প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, ২০১২ সাল থেকে ২০১৮ পর্যন্ত ভারতের একাধিক স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহে হামলা চালিয়েছে চীন। এছাড়াও গ্রাউন্ড স্টেশনের গোপন তথ্য নষ্ট করে দেওয়ার অভিযোগ উঠেছে চীনের বিরুদ্ধে। তবে বারংবার চেষ্টা করেও সফল হয়নি ড্রাগনের দেশ।

সম্প্রতি এক রিপোর্টে দাবি করা হয়েছে, চীন এক নেটওয়ার্ক থেকে ২০১২ সালে নাসার জেট প্রপালসন ল্যাবরেটরির গোপনীয় তথ্য হ্যাক করার চেষ্টা করে। আর এই হ্যাক করা সেইবার সফল হয়েছিল। চীন অ্যান্টি-স্যাটেলাইট মারণাস্ত্র বানিয়ে রেখেছে। এছাড়া রয়েছে সমস্ত শক্তিশালী যন্ত্রপাতি, যেমন আছে- কো-অর্বিটাল স্যাটেলাইট, এনার্জি-ওয়েপন, জ্যামার ও সাইবার ক্যাপাবল অস্ত্রও।

বিশেষজ্ঞরা জেইনেচে, শুধু আমেরিকা কিংবা ভারত নয়, একাধিক উন্নত দেশের কৃত্রিম উপগ্রহের যোগাযোগ ব্যবস্থা নষ্ট করতে চেয়েছে জিনপিংয়ের দেশ। তবে ভারতও কিন্তু পিছিয়ে নেই। চীনকে টক্কর দেবার জন্য ভারতের কাছেও রয়েছে অ্যান্টি-স্যাটেলাইট তথা এ-স্যাট। ই ক্ষেপণাস্ত্র ছুড়ে মাত্র তিন মিনিটের মধ্যে কৃত্রিম উপগ্রহ গুঁড়িয়ে দেওয়া সম্ভব হবে। গত বছর এ-স্যাট ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে ক্ষমতা প্রদর্শন করেছিল ভারত।

তবে ইসরো সূত্রের খবর অনুযায়ী, এরপরেই ভারতের এই অস্ত্রের ক্ষমতা নষ্ট করে দিতে চেয়েছিল চীন। এছাড়া পৃথিবীর কক্ষে থাকা ভারতের বিভিন্ন স্যাটেলাইটের উপরে গোপন হামলা চালানোরও চেষ্টা করেই চলেছে বেজিং। মহাকাশে একের পর এক কৃত্রিম উপগ্রহ পাঠাচ্ছে বেজিং। এই পরিস্থিতিতে বিশেষজ্ঞরা মনে করছেন যে স্থলপথের পাশাপাশি আকাশপথেও যুদ্ধ চালানোর ফন্দি করছে চীন।

Tags

Related Articles

Close