দেশনিউজ

মাত্র কয়েক ঘন্টার মধ্যেই আছড়ে পড়বে ‘নিসর্গ’! চার রাজ্যে জরুরি সতর্কতা

Advertisement
Advertisement

একদিকে দেশজুড়ে করোনা আতঙ্ক। অন্যদিকে একের পর এক সুপার সাইক্লোন। ‘আমফানের’ ক্ষত এখনও সেরে ওঠেনি তার মধ্যেই ভারতে প্রবেশ আরও একটি শক্তিশালী ঘূর্ণিঝড়’ ‘নিসর্গ’। ‘আমফানের’ তাণ্ডবে পশ্চিমবঙ্গ প্রায় তছনছ হয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে প্রায় ১০০ জনের। ক্ষতি হয়েছে কয়েক লক্ষ কোটি টাকার। আর সেই আমফানের রেষ কাটতে না কাটতেই প্রবল বেগে চারপাশ তছনছ করতে এগিয়ে আসছে ‘নিসর্গ’।

আবহাওয়া দফতর সূত্র মারফত জানা গিয়েছে, মুম্বাই থেকে প্রায় কয়েকশো কিমি দূরে অবস্থান করছে সুপার সাইক্লোন ‘নিসর্গ’। মৌসম ভবন সূত্র থেকে জানা গিয়েছে, আর মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই গভীর নিম্নচাপের সৃষ্টি হবে। এর ফলে ভারী থেকে অতিভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ধীরে ধীরে এই নিম্নচাপ সাইক্লোন এর রূপ নেবে। এই নিম্নচাপ ঘূর্ণিঝড় (নিসর্গ) এর রূপ নিয়ে স্থলভাগে আছড়ে পড়বে। এই ঝড়ের গতিবেগ থাকবে প্রায় ১১৫-১২৫ কিমি/ঘণ্টা। এর গতিবেগ ‘আমফানের’ থেকে কম হলেও এই ঝড়ের প্রভাবে ক্ষতি হবে গোয়া, মহারাষ্ট্র, কেরল,গুজরাট। এর প্রভাব হালকা পশ্চিম বাংলাতেও পড়বে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে পশ্চিমবঙ্গেও।

এই ঝড়ের ক্ষতির আশঙ্কার কথা মাথায় রেখে জারি করা হয়েছে রেড অ্যালার্ট। সরকার থেকে প্রশাসন কে সক্রিয় থাকার কথা বলা হয়েছে। এছাড়া আগামী ৭২ ঘণ্টা মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরায় সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ও তার সঙ্গে আশঙ্কা প্রবল এলাকাতে বিপর্যয় মোকাবিলা দল NDRF কে মোতায়েন করা হয়েছে। ইতিমধ্যেই উপকুলবর্তী এলাকা থেকে মানুষজনকে সরানোর কাজ শুরু হয়ে গিয়েছে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles