নিউজরাজ্য

টার্গেট করোনা, রাজ্যে আসছে সুইডেনের ‘কোবাস’! জানুন এর বিশেষ কার্য ক্ষমতা

Advertisement
Advertisement

করোনা মোকাবিলায় তৎপর রাজ্য। এবার করোনা পরীক্ষার জন্য বিশেষ যন্ত্র আনছে রাজ্য সরকার। এবার জাহাজকে হাতিয়ার করে কলকাতায় আনা হচ্ছে কোভিড নমুনা করার স্বয়ংক্রিয় কোবাস কিট যন্ত্র। করোনা আতঙ্কে ভুগছে শহর। অদৃশ্য ভাইরাস করোনা আতঙ্কে ঘুম উড়েছে শহরবাসীর। কিন্তু এরই মাঝে আইসিএমআরের সঙ্গে আলোচনায় দিনে এক লক্ষ করোনা পরীক্ষার প্রস্তাব উঠেছিল। ঠিক এক মাসের মাথায় সেই লক্ষ্যে পদক্ষেপ করতে চলেছে রাজ্য সরকার। করোনা মোকাবেলায় এবার আসছে কোবাস কিট যন্ত্র। আটটি এমন যন্ত্র আনা হচ্ছে।

স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, প্রথম দফায় কলকাতা ও উত্তরবঙ্গে কোবাস কাজে লাগানো হবে, মূলত বাছাই করা সরকারি হাসপাতাল ও ল্যাবরেটরিতে। পরে প্রয়োজন অনুযায়ী ব্যবহার বাড়ানো হবে।

এই প্রসঙ্গেকলকাতার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনের অধিকর্তা ডা প্রতীপ কুণ্ডু জানান, “কোবাসের প্রশিক্ষণ শুরু হয়ে গিয়েছে। স্বয়ংক্রিয় এই যন্ত্রে বোঝা যায়, অতিমারি কতটা বিস্তার লাভ করেছে”। স্বাস্থ্য ভবনের আধিকারিকরা মনে করছেন, কোবাস যন্ত্রের মাধ্যমে আরটিপিসিআর পরীক্ষার জন্য দেশের ৫২টি সরকারি ল্যাবরেটরি বরাত দিলেও প্রযুক্তিটি প্রথম আনছে পশ্চিমবঙ্গ।

নবান্ন সূত্রে খবর, দেশের মধ্যে পশ্চিমবঙ্গই প্রথম রাজ্য, যে কিনা কোবাস যন্ত্রকে হাতিয়ার করে এভাবে করোনার বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধে নামছে। আন্তর্জাতিক উড়ান বন্ধ থাকায় একরকম বাধ্য হয়ে সুইডেন থেকে এই যন্ত্র সমুদ্রপথে আনার বরাতও দিয়েছে স্বাস্থ্যদপ্তর।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles