আন্তর্জাতিকনিউজ

করোনার মারণ থাবা রুখতে পারে নিকোটিন! চাঞ্চল্য বিজ্ঞানমহলে

Advertisement
Advertisement

লক ডাউনের পরেও আক্রান্তদের সংখ্যা কমলেও নির্মূল হয়নি করোনা ভাইরাস। কিন্তু এর মাঝেও আশার আলো দেখা যাচ্ছে। কোথাও কোথাও বিভিন্ন ওষুধ পরীক্ষামূলকভাবে করানা সংক্রমণ রুখতে ব্যবহার করতে শুরু করছেন চিকিৎসকরা।কোথাও আবার নতুন করে ওষুধ আবিষ্কারের জন্য অক্লান্ত পরিশ্রম করে চলেছেন গবেষকরা। তার মধ্যে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। নিকোটিন মানুষকে করোনা ভাইরাসের প্রকোপ থেকে বাঁচাতে পারে ফ্রান্সের এক সাম্প্রতিক গবেষণায় এমনটাই দাবি করলেন। প্যারিসের একটি হাসপাতালে গবেষকরা 343 জন করোনা আক্রান্ত কে পরীক্ষা করেছিলেন তাদের মধ্যে 139 জনের শরীরে করোনার মৃদু লক্ষণ রয়েছে।

গবেষক দলের এক গবেষকের দাবি এদের মধ্যে মাত্র 5% ধূমপান করেছেন। গত মাসে ইংল্যান্ডের একটি জার্নালে প্রকাশিত গবেষণা পত্র অনুসারে চীনের হাজার জনের মধ্যে 12.6 শতাংশ ধূমপান করেছিলেন। তাদের বক্তব্য নিকোটিন ভাইরাস গুলি কোষে পৌঁছাতে বাধা দিতে পারে, ফলে সেগুলি শরীরে ছড়িয়ে পড়া থেকে বিরত রাখবে। এবার ফ্রান্সের স্বাস্থ্য দপ্তরের অনুমতি নিয়ে পরীক্ষামূলক চিকিৎসা শুরু করছে গবেষক দল।

তারা প্যারিসের এক হাসপাতালে স্বাস্থ্য কর্মীদের উপরে নিকোটিন প্যাচ ব্যবহার করার পরিকল্পনা করেছেন। তারা দেখতে চান ওই প্যাচগুলি স্বাস্থ্যকর্মীদের শরীরকে করোনার সংস্পর্শে আসতে বাধা দিচ্ছে কিনা‌ এই পরীক্ষার ফল এলে বিষয়টি সম্পর্কে আরো নিশ্চিত হওয়া যাবে। তবে গবেষকরা এও স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে তাদের গবেষণার উদ্দেশ্য মানুষকে ধূমপান করতে উৎসাহিত করা নয়। সিগারেট থেকে প্রাপ্ত নিকোটিন কতটা লড়াই করতে পারে সে বিষয়ে এর গবেষনা চলবে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles