নিউজরাজ্য

পশ্চিমবঙ্গে কবে খুলবে স্কুল কলেজ? বড় আপডেট দিলেন শিক্ষামন্ত্রী

Advertisement

করোনা সংক্রমণের হাত থেকে দেশবাসীকে বাঁচাতে সারা দেশ জুড়ে ডাকা হয়েছিল সম্পূর্ণ লকডাউন। ফলে রাজ্য জুড়েও ছিল লকডাউন। আর সেই সময় বন্ধ করে দেওয়া হয়েছিল রাজ্যের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। করোনা কাঁটায় এখনও পর্যন্ত খোলেনি রাজ্যের স্কুল। কিন্তু কবে খুলবে স্কুল সেই নিয়ে অনেকের মনেই তৈরি হয়েছে বহু প্রশ্ন। কিন্তু এই কঠিন পরিস্থিতিতে এখনই স্কুল খোলা নিয়ে সিদ্ধান্ত হয়নি বলেই জানান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

দমকা হাওয়ার মতো উড়ে এসে রাজ্যজুড়ে জাঁকিয়ে বসেছে অদৃশ্য ভাইরাস করোনা। যত দিন বাড়ছে ততই যেন আতঙ্ক বাড়িয়ে চলেছে করোনা। করোনা কাঁটায় নাজেহাল রাজ্যবাসী। চোখে দেখা না গেলেও এই ভাইরাস কতটা ভয়ংকর তা বুঝতে বাকি নেই কারুর। কিন্তু এই পরিস্থিতিতে কবে খুলবে স্কুল, খুললেও কিভাবে খুলবে, সেখানে কিভাবে হবে পড়াশোনা তা নিয়ে অনেকেই এখন পড়েছে চিন্তায়। যদিও এখনও স্কুল না খুললেও অনলাইনে চলছে পড়াশোনা।

কিন্তু স্কুল নিয়ে কি ভাবছে তৃণমূল মহাসচিব তথা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়? এই প্রসঙ্গে শিক্ষামন্ত্রী জানান,’ স্কুল খোলা না থাকলেও রাজ্যে অনলাইনে ক্লাস জোরকদমেই চলছে। নবম ও দশম শ্রেণির সব পড়ুয়াকে স্মার্টফোন দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে। কিন্তু কারোর প্রাণের বিনিময়ে শিক্ষা হতে পারে না, স্কুল কবে খুলবে, সে বিষয়ে মুখ্যমন্ত্রীর নেতৃত্বাধীন রাজ্য মন্ত্রিসভা চূড়ান্ত সিদ্ধান্ত নেবে’। এর পরেই কেন্দ্রীয় সরকারকে তোপ দাগিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘রাজ্যের উদ্যোগে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে কেন্দ্র’।

উল্লেখ্য,গত জুলাইয়ের শেষের দিকে সাংবাদিক সম্মেলন করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, আগামী ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের দিন করোনা পরিস্থিতি বিবেচনা করে স্কুল খোলা হতে পারে। কিন্তু শিক্ষার্থীদের রোজ স্কুলে যেতে হবে না একদিন অন্তর ক্লাস করবে তারা। যদিও তা পুরোটাই বিবেচনা করছে বর্তমান পরিস্থিতির উপর। এখন প্রশ্ন কবে খুলবে স্কুল, কবে আবার নিজের ছন্দে ফিরবে রাজ্য যদিও তা সময় বলে দেবে।

Tags

Related Articles

Close