আন্তর্জাতিকনিউজ

আরো ভয়ানক রূপ! নতুন উপসর্গে করোনার হানা, চিন্তায় বিশেষজ্ঞরা

Advertisement
Advertisement

কখনো শ্বাসকষ্ট, গলা ব্যথা আবার কখনো যেন কোনো শারীরিক কষ্টই নেই। করোনা ভাইরাস এর চরিত্র বোঝা বড় দায়। বারবার উপসর্গ বদলে আরো ভয়ঙ্কর হয়ে উঠছে করোনা ভাইরাস। শুরুটা হয়েছিল, জ্বর, সর্দি-কাশি, গলা ব্যথার মতো উপসর্গ দিয়ে। এরপর হার্ট অ্যাটাক ও ইনফ্লুয়েঞ্জার উপসর্গে হাজির হল এই ভাইরাস। এইসব উপসর্গের পর গ্যাস্ট্রিকের সমস্যার একাধিক উপসর্গ নিয়ে সামনে এসেছে করোনা ভাইরাসের সংক্রমণ। এবার নতুন তথ্য অনুযায়ী ত্বকের লালচে র‌্যাশও নাকি করোনাভাইরাসের সংক্রমণের লক্ষণ। সম্প্রতি ইতালির কয়েকজন করোনা রোগীর শরীরে এই উপসর্গের দেখা মিলেছে। একসঙ্গে জ্বর ও গলা ব্যথার সমস্যাও রয়েছে।

ইতালির চিকিৎসাবিশেষজ্ঞরা জানিয়েছেন, ৫ জন আক্রান্তের মধ্যে মাত্র একজনের শরীরেই এই ধরনের উপসর্গ দেখা যাচ্ছে। যার শরীরে এই উপসর্গ দেখা যাচ্ছে তার শরীরে অন্য আর কোনো সমস্যা আর দেখা যাচ্ছে না। চর্মরোগ বিশেষজ্ঞ ডঃ ভেরোনিক বাতালি যাদের শরীরের এই লালচে রাজ দেখা দিয়েছে সে রকম কয়েকজনকে পরীক্ষা করে জানিয়েছেন, যাদের কোনো চর্মরোগ নেই তাদেরও এটি হচ্ছে। ত্বকে লালচে র‌্যাশ বেরোনো দুই-তিনদিন পর আরও আরো জটিল সমস্যা দেখা দিচ্ছে।

ইতালির একটি হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় থাকা ৮৮ জন এর মধ্যে ২০ শতাংশের শরীরে এই ধরনের উপসর্গের দেখা মিলেছে। এছাড়া যে সমস্ত শিশুর করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে তাদের পা লাল হয়ে ফুলে যাওয়ার মতো সমস্যা দেখা দিয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণ দিন দিন যত ছড়াচ্ছে ততোই নতুন নতুন উপসর্গ হাজির হচ্ছে। ‌এই ভাইরাসের বিনাশ শীঘ্রই করা সম্ভব না হলে এটি আরও ভয়ঙ্কর রূপ নিতে পারে বলে আশঙ্কা চিকিৎসাবিজ্ঞানীদের।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles