লাইফস্টাইল

কাঁচা লঙ্কায় বাড়াবে আপনার আয়ু, শরীর থেকে দূরে থাকবে এইসব কঠিন রোগ

যতই বাজারের শুকনো লঙ্কার গুঁড়ো পাওয়া যাবেনা কেন কাঁচালঙ্কা কে টেক্কা দেওয়া মোটেও সহজ নয়। শুধুমাত্র যে রান্নায় স্বাদ আনার ক্ষেত্রে তা নয় প্রচুর গুনাগুনে সমৃদ্ধ কাচালঙ্কা। স্বভাবে ঝাল হলেও গুনে কিন্তু উপকারী। এর এত গুন রয়েছে যা বলে শেষ করার মতোন নয়, জানুন এই অব্যর্থ লঙ্কার গুন।

কাঁচালঙ্কা অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ যার জন্য দেখে শরীরের সুরক্ষা কর্মী হিসাবে মনে করা হয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন প্রস্টেট ক্যান্সারের যম কাঁচা লঙ্কা। এতে রয়েছে ব্যাকটেরিয়া প্রতিরোধক ক্ষমতা ফুসফুসের সংক্রমণ, লাং ক্যান্সার সম্ভাবনার হাত থেকে রক্ষা করতে অব্যর্থ ভূমিকা পালন করে লঙ্কা।

এছাড়াও লঙ্কার মধ্যে থেকে ক্যাপসাইসিনের আন্টি ইনফ্লামেটরি উপাদান যা শরীরের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রনে রাখার পাশাপাশি শরীরের মধ্যে যদি কোনো টিউমার থাকে তা বৃদ্ধি রোধ করে।

এছাড়াও কাঁচা লাল লঙ্কা ভিটামিন সি ও বিটা ক্যারোটিন সমৃদ্ধ যার ফলে এটি ত্বক ও চোখে সুস্থ রাখে। ব্লাড সুগার কমাতে সাহায্য করে। এর মধ্যে থাকা ফাইবার খাবার হজম করতে সাহায্য করে। সর্দি বা সাইনাসের সংক্রমণ থেকে রক্ষা করে। এর মধ্যে থাকা ভিটামিন কে অস্টিওপোরোসিস এর সম্ভাবনা কমায়।

কাচা লঙ্কা একাধিক রোগের ঝুঁকি কমায়, শরীর সুস্থ রাখতে এক অব্যর্থ দাওয়াই এটি। তবে তারমানে এটা নয় যে অধিক পরিমাণে রান্নায় লঙ্কা ব্যাবহার শুরু করবেন বা কাচা লঙ্কা খাবেন বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে প্রতিদিন পরিমিত মাত্রায় খাদ্যে লঙ্কা ব্যবহার করুন।

Tags

Related Articles

Close