দেশনিউজ

Chandrayaan-3: চাঁদের দক্ষিণ মেরুতে সূর্যালোক ফিরেছে, ঘুম কি ভাঙবে বিক্রম-প্রজ্ঞানের?

এবার ঘুম ভাঙার পালা ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানের

Advertisement
Advertisement

এতোদিন ঘুমের মধ্যে ছিল ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান। তবে এবার ঘুম ভাঙার পালা। চাঁদের দক্ষিণ মেরুতে সূর্যালোক আবার ফিরেছে। ফলে ঘুমন্ত বিক্রম ও প্রজ্ঞানের ঘুম ভাঙার আশা দেখছে বিজ্ঞানীরা। জনিয়ে রাখি, চন্দ্রযান-৩ (Chandrayaan-3) এর এপিএক্সএস ও এলআইবিএস পেলোডগুলি থেকে ইতিমধ্যেই বিক্রম মারফত অনেক তথ্য পেয়েছে বিজ্ঞানীরা। এরপর এই পেলোডগুলির কাজ বন্ধ করে রাখা হয়েছিল।

জানা যাচ্ছে, চাঁদের দক্ষিণ পৃষ্ঠে সূর্যের আলো ফিরেছে। ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান সেখানেই ঘুমন্ত অবস্থায় রয়েছে। এবার তাদের ঘুম ভাঙবে বলে জানিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা। ইসরোর বিজ্ঞানীরা জানিয়েছেন, ল্যান্ডার ও রোভার (Chandrayaan-3) লাগানো সোলার প্যানেল খুব শীঘ্রই চার্জ হবে সূর্যের আলোয়। চন্দ্র পৃষ্ঠের ল্যান্ড করার পর দ্রুত গতিতে পরীক্ষা নিরীক্ষা চালিয়ে ছিল বিক্রম ও প্রজ্ঞান। তারপরই চাঁদে অন্ধকার নেমে আসায় ঘুমের দেশে গিয়েছিল তারা।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ইসরোর স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের পরিচালক নীলেশ দেশাই জানিয়েছেন, চাঁদের দক্ষিণ মেরুর তাপমাত্রা মাইনাস ১২০ থেকে ২০০ ডিগ্রি সেলসিয়াস হওয়ার কারণে ল্যান্ডার ও রোভারকে স্লিপ মোডে রাখা হয়েছিল। তবে ১৪ দিন পর ২০ই সেপ্টেম্বর চাঁদে আবার সূর্যালোক ফিরেছে। তাই ইসরোর আশা করছে ২২শে সেপ্টেম্বর রোভার ও ল্যান্ডার (Chandrayaan-3) চার্জ করে জেগে উঠবে। এ বিষয়ে তিনি আরো বলেন, ‘‘আমরা ল্যান্ডার এবং রোভার উভয়কেই পুনরুজ্জীবিত করতে পারব ৷ তারপরে আমরা আরও কিছু পরীক্ষামূলক তথ্য পাব, যা চাঁদের পৃষ্ঠের আরও অনুসন্ধান চালাতে আমাদের জন্য উপযোগী হবে ।’’

প্রসঙ্গত উল্লেখ্য, গত ২৩সে আগস্ট সফল ভাবে চন্দ্র পৃষ্ঠের দক্ষিণ মেরুতে অবতরণ করেছিল ভারতের পাঠানো চন্দ্রযান ৩ (Chandrayaan-3)। ভারত বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছে রেকর্ড করেছে। ১৪দিন সক্রিয় থেকে সালফার সহ একাধিক মৌলের সন্ধান পেয়েছে বিক্রম ও প্রজ্ঞান। তারপর ঘুমের মধ্যে চলে গিয়েছিল রোভার ও ল্যান্ডার। কেননা চাঁদে তখন রাত। তবে ১৪দিন পর চাঁদে আবার সূর্যালোক ফেরায় আশার আলো দেখছে বিজ্ঞানীরা।

Related Articles