নিউজরাজ্য

গভীর নিম্নচাপের জের, আগামী ২৪ ঘন্টায় বজ্রবিদ্যুৎ সহ প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা

নিম্নচাপের সাথে দোসর ঘূর্ণাবর্ত, ভারী বৃষ্টিতে ভাসবে কলকাতা সহ দক্ষিণবঙ্গ আবহাওয়া দফতর আগেই জানিয়েছে যে উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হয়েছে। তাই দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা আছে। তবে এবার নিম্নচাপের সাথে রয়েছে ঘূর্ণাবর্ত ও। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ ওড়িশা উপকূলে সুস্পষ্ট নিম্নচাপ রূপে অবস্থান করছে। এই নিম্নচাপ আগামী ২৪ ঘণ্টায় গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা প্রবল। আবার ওড়িশা উপকূলে নিম্নচাপের সঙ্গে রয়েছে ঘূর্ণাবর্ত। আগামী রবিবার উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে আবার নিম্নচাপ তৈরির সম্ভাবনা আছে।

আজ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা যেমন- কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। আবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া এলাকায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা প্রবল। এছাড়া শুক্রবার ও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমান জেলায়। রবিবার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টির পরিমান বাড়বে। সোমবার ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির প্রবল সম্ভাবনা আছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এই নিম্নচাপের জেরে ২৫ আগস্ট পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টি চলবে। এর পাশাপাশি উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবহাওয়ার এই পরিবর্তনের জেরে ইতিমধ্যেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র সৈকতে সর্তকতা জারি করা হয়েছে। আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা। বেশ কিছু এলাকাতে ভারী বৃষ্টি হয়েছে। আজ সারাদিন এই বৃষ্টি জারি থাকবে।

Tags

Related Articles

Close