নিউজরাজ্য

Vishnu Murti in Purulia: পুরুলিয়া থেকে উদ্ধার বহু মূল্যের পার্শ্বনাথের মূর্তিকে, দাম শুনলে অবাক হবেন

পার্শ্বনাথের মূর্তিকে বিষ্ণু ভেবে দেদার পূজা করে চলেছে গ্রামবাসী

Advertisement
Advertisement

পাথরের মূর্তিকে ঘিরে মূর্তি কাণ্ড শুরু হয়েছে পুরুলিয়ায় (Vishnu Murti in Purulia)। গত সোমবারের ঘটনা। এই দিন পুরোলিয়ার বরুয়াডি গ্রামের একটি জোড় থেকে উদ্ধার করা হয় একটি পাথরের মূর্তি। জোড় বলতে আসলে জলাশয়কে বোঝায়। এরপরই ওই গ্রামের ভিড় জমতে শুরু হয়। তারপর যা হলো, তাতে অবাক হবেন আপনিও। এই পাথরের মূর্তিকে নিয়ে গ্রামবাসী কী করলো জেনে নিন।

ওইদিন জলাশয় থেকে বহু পুরানো পাথরের মূর্তি উদ্ধারের (Vishnu Murti in Purulia) পরই খবর ছড়িয়ে পড়ে চারিদিকে। একে একে মানুষের ভিড় জমতে শুরু হৈম পাশের গ্রাম থেকেও মানুষজন মূর্তি দেখতে আসে। এরপরই এই মূর্তিকে বিষ্ণু ভগবান ভেবে সিঁদুর, তেল মাখিয়ে পূজা শুরু হয়। এই মূর্তির জায়গা হয় কালভৈরবী মন্দিরে। এখনো বহু ভক্ত ভিড় জমায় এবং এই মূর্তির পুজো করে। গ্রামবাসীদের বক্তব্য, ভগবান তাদের গ্রামে নিজে থেকে এসেছে।

তবে গন্ডগোল তো এখানেই। আসলে পুকুর থেকে যে মূর্তি পাওয়া গিয়েছে তা আসলে নবম বা দশম শতকের তীর্থঙ্কর পার্শ্বনাথের মূর্তি (Vishnu Murti in Purulia)। যা আজকের সময় দাঁড়িয়ে খুবই বহুমূল্য। এরম স্থান হওয়া দরকার কোনো গবেষণা কেন্দ্র কিংবা সংগ্রহশালায়। তবে তা না করে গ্রামবাসীরা বিষ্ণু ভেবে এই মূর্তির পুজো করে চলেছে। আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া সেখানে পৌঁছালেও গ্রামবাসী এই মূর্তি তাদের হাতে তুলে দেয়নি।

এ বিষয়ে স্থানীয় এক স্কুল শিক্ষক রবীন পাণ্ডে জানিয়েছেন, ‘‘মূর্তিটি দেখে যা মনে হচ্ছে, তা পালযুগ বা তারও আগের। এই জেলায় অতীতেও এমন মূর্তি পাওয়া গিয়েছে। কিন্তু সেগুলি ক্ষতিগ্রস্ত ছিল। এটি পূর্ণাঙ্গ মূর্তি। এর মূল্য কোটি টাকা দিয়ে হিসাব করা যাবে না। গবেষণার জন্য এই মূর্তি অমূল্য সম্পদ।’’ তিনি আরো বলেন, ‘‘অনেক মূর্তিই (Vishnu Murti in Purulia) গাছতলায় রেখে পুজো করা হয়। প্রশাসন উদ্ধার করতে পারেনি। এটির পরিণতিও কি তাই হতে চলেছে? যদি হয়, তবে মূর্তিটি সুরক্ষিত থাকবে কি?’’

Related Articles