দেশনিউজ

শিল্প প্রতিষ্ঠানগুলির কর্মী ছাঁটাইয়ে লাগবে না সরকারের অনুমতি, প্রস্তাব কেন্দ্রের

এই নিয়ম প্রযোজ্য হবে সেই সব সংস্থায় যেখানে নূন্যতম ৩০০ জন কর্মী রয়েছেন।

এবার থেকে কর্মীদের ইচ্ছেমত ছাঁটাই ও নিয়োগ করতে পারবে শিল্প প্রতিষ্ঠানগুলি। কেন্দ্রীয় সরকার লোকসভায় পাশ করা বিলে এমনই প্রস্তাব দিয়েছে। এই নিয়ম প্রযোজ্য হবে সেই সব সংস্থায় যেখানে নূন্যতম ৩০০ জন কর্মী রয়েছেন। এই নতুন আইন কার্যকর হলে শ্রমিকদের কাজ হারানোর আশঙ্কা অনেকগুন বেড়ে যাবে বলে মনে করা হচ্ছে। শনিবার লোকসভায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার ইন্ডাস্ট্রিয়াল রিলেশন কোড বিল ২০২০’ পেশ করেন। সেই বিলেই এই বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়।

এর আগে নিয়ম ছিল, যে সংস্থার কর্মী সংখ্যা ১০০-র কম তাঁরা অনুমতি ছাড়াই নিয়োগ করতে পারে। আবার সরকারকে না জানিয়েই ছাঁটাই করতে পারবে। এবার সরকার সেই কর্মী সংখ্যার সংখ্যা বাড়াতে চাইছে। নতুন বিলের ধারা ৭৭ (১) অনুযায়ী, যে শিল্প প্রতিষ্ঠানের ন্যূনতম কর্মী সংখ্যা ৩০০ বা তার বেশি এবং যে সংস্থায় কর্মীরা পূর্ববর্তী ১২ মাসে দৈনিক গড় কর্মদিবসের ভিত্তিতে কাজ করছেন, সেই সংস্থাগুলিতে এই ছাঁটাই এবং বন্ধ হয়ে যাওয়ার বিষয়টি কার্যকর হবে।

এর আগে এই বিলটি পাশ করানোর চেষ্টা করা হয়েছিল। কিন্তু বিরোধীরা সরব হয়ে যাওয়াতে বিল আর পাশ হয়নি। ২০১৯ সালে লোকসভায় বিলটি পেশ করা হয়েছিল। পরে তা শ্রম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির কাছে পাঠানো হয়। কিন্তু বিভিন্ন শ্রমিক সংগঠনের বিরোধিতার মুখে পড়ে এই নতুন নিয়মটি কার্যকর হয়নি।

Tags

Related Articles

Close