আন্তর্জাতিকনিউজ

পুজোর মুখে বড়সড় দুর্যোগের পূর্বাভাস

Advertisement

একদিকে করোনা ভাইরাসের প্রকোপ এ অতিষ্ঠ মানুষজন অন্যদিকে কিছু মাস আগে ঘটে যাওয়া আমফানে বিধ্বস্ত বাংলা যার ঘা এখনো শুকায়নি। আগের অবস্থায় একটু একটু ফেরার আগেই আবার বিপর্যয়ের আশঙ্কা। যদিও এবার বিপদের মুখে বাংলাদেশ। পুজোর মরসুমে বাংলাদেশে আছড়ে পড়তে পারে ঘূর্নিঝড় এমনটাই জানাচ্ছেন আবহাওয়াবিদ।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন ইতিমধ্যেই বঙ্গোপসাগরে ক্রমেই জোরালো হচ্ছে দুটি নিম্নচাপ। এদের মধ্যে একটি শক্তি বাড়িয়ে ঘূর্নিঝড়ে পরিনত হতে পারে বলেই আশঙ্কা রয়েছে। এই সম্ভাব্য ঘূর্নিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘গতি’। মুম্বাইতে যে শেষ ঘূর্নিঝড় আছড়ে পড়েছিল তার নাম দেওয়া হয়েছিল নিসর্গ।

হাওয়া অফিস সূত্রে খবর সেপ্টেম্বর এ বাংলাদেশে স্বাভাবিকের তুলনায় 33.1 শতাংশ বেশি বৃষ্টি পাত হয়েছে। তাই এই মাসে পুজোর মরসুমে ভারী বৃষ্টির সম্ভাবনা থেকে যাচ্ছে। এর পাশাপাশি আবার নিম্নচাপ। কিছুদিন ধরেই ঢাকায় অস্থায়ীভাবে মেঘলা আকাশ থাকতে দেখা গেছে। এই মাসের পূর্বাভাস দেওয়ার জন্য বিশেষজ্ঞ কমিটির নিয়মিত সভা আগারগাওয়ের ঝড় সতর্কীকরণ কেন্দ্রে সভা অনুষ্ঠিত হয়েছিল সেখানেও জানা গেছে নিম্নচাপের ও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও এই ধরনের ঘূর্নিঝড়ের সৃষ্টি সম্ভবনা প্রতিবার থাকে এতে আশ্বিন কার্তিকের তুফান বলা হয়।

Tags

Related Articles

Close