দেশনিউজ

করোনা আতঙ্কের মধ্যেই ভয়ানক রূপ নিচ্ছে বার্ড-ফ্লু! এই চার রাজ‍্যে জারি লাল সতর্কতা

Advertisement
Advertisement

কোভিড আতঙ্কের মধ্যেই নতুন ভয় বার্ড ফ্লু। রাজস্থানে ইতিমধ্যে মারা গেছে বহু কাক ও ময়ূর। এখন তা দেখা দিয়েছে মধ্যপ্রদেশ, কেরালা ও হিমাচল প্রদেশেও। জারি হয়েছে সতর্কতাও। দেশের চারটি রাজ্যে শয়ে শয়ে পাখির মৃত্যু ভাবাচ্ছে প্রশাসনকে।

বার্ড ফ্লু হল H5N1 ভাইরাস বাহিত এক প্রকার ইনফ্লুয়েঞ্জা। এর সংক্রমণে পাখিদের মধ্যে দেখা যায় প্রবল শ্বাসকষ্ট। অত্যন্ত ছোঁয়াচে এই ভাইরাসে সংক্রমণ এমনকি মৃত্যুও হতে পারে মানুষের। ফলে অতিরিক্ত সতর্কতারও প্রয়োজন।

হিমাচল প্রদেশে ইতিমধ্যেই মারা গিয়েছে প্রায় আড়াই হাজার পরিযায়ী পাখি। তার মধ্যে রং জলাভূমিতে মৃত্যুর সংখ্যা সর্বাধিক। মৃত্যুর কারণ প্রথমে জানা না গেলেও এখন অনুমান করা হচ্ছে যে বার্ড ফ্লু-ই হলো মৃত্যুর কারণ। মধ্যপ্রদেশের ইন্দোর, খারগোন, সেহোর ও আরও বহু জায়গাতেও হানা দিয়েছে বার্ড ফ্লু। গত ১০ দিনে প্রায় ৪০০ টি মৃত কাকের সন্ধান পাওয়া গেছে যাদের পরীক্ষা করে ভাইরাস-এর সন্ধান মিলেছে। এলাকার পোলট্রিগুলির উপরে প্রশাসনের তরফে কড়া নজর রাখা হচ্ছে।

রাজ্যের প্রশাসন নড়েচড়ে বসলেন রাজস্থানের ঝালওয়ার, কোটা, বারান, যোধপুর থেকে পাখিদের মৃত্যুর খবর সামনে আসার পরই। বার্ড ফ্লু অ্যালার্ট জারি করা হয়েছে রাজ্য প্রশাসনের পক্ষ থেকে। একই ভাবে বার্ড ফ্লু ছড়িয়েছে কেরলের কোট্টায়াম, আলাপ্পুঝা, কারুভাট্টা, নেদুমুন্ডি-সহ অন্যত্র। কেবল কোট্টায়ামে ১,৭০০ হাঁস মারা গেছে একটি হাঁসের খামারেই। সমস্ত আক্রান্ত এলাকার এক কিলোমিটার ব্যাসার্ধ জুড়ে মুরগি, হাঁস মিলিয়ে ৪০ হাজার পাখির কালিংয়ের নির্দেশ দিয়েছে কেরল সরকার।

Related Articles