আন্তর্জাতিকনিউজ

করোনার মাঝেই হানা দিলো মস্তিষ্কখেকো অ্যামিবা, সতর্ক করল আমেরিকান বিজ্ঞানীরা

Advertisement
Advertisement

বিশ যেন বিষ বছর। একের পর এক খাঁড়া ঝুলছে মানব জাতির মাথায়। করোনা, আম্ফান, নিভা, দাবানল পেরিয়ে ইউরোপে আবার করোনার নতুন স্ট্রেইন। বিপদ যেন কাটতেই চাইছে না। আর সেই তালিকায় নতুন সংযোজন মস্তিষ্কখেকো অ্যামিবা।

এবার এই নতুন বিপদ হানা দিয়েছে আমেরিকায়। নতুন এই মস্তিষ্ক খেকো অ্যামিবার বিজ্ঞানসম্মত নাম Naegleria fowleri. এর প্রকোপ বৃদ্ধি পেতেই দেশ জুড়ে জারি হয়েছে সতর্কতা।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছিলো দূষিত জল থেকে প্রকোপ বাড়ছে এই অ্যামিবার। বিজ্ঞানীরা জানিয়েছেন কেউ দূষিত জল পান করলেই তার শরীরে এই অ্যামিবা প্রবেশ করবে এমনটি নয়। এটি সাধারণত উষ্ণ জলের অ্যামিবা। উষ্ণ হ্রদের জলে স্নান করতে এর দ্বারা সংক্রমিত হওয়ার আশঙ্কা অনেকটাই। কোনো কলকারখানা থেকে নির্গত গরম জল বা অপরিষ্কার হ্রদ, ঝিল পুকুরে পাওয়া যেতে পারে এই মারাত্মক অ্যামিবাকে।

১৯৬২ সালে প্রথম এই অ্যামিবার প্রকোপ দেখা যায় আমেরিকায়। তারপর আজ পর্যন্ত আক্রান্ত হয়েছেন প্রায় ১৪৫ জন; যাদের মধ্যে মাত্র ৩ জন সারভাইভ করেছেন। শুধুমাত্র ২০০৯ থেকে ২০১৮-র মধ্যে প্রায় ৪৫ জন আক্রান্ত হয়েছেন এই ঘাতক অ্যামিবা দ্বারা। দক্ষিণ আমেরিকায় শুরু হওয়া এই বিপদ ক্রমশ উত্তর আমেরিকাতে ছড়িয়ে পড়ায় চিন্তার ভাঁজ মার্কিন প্রাশাসনের কপালে।

Related Articles