আন্তর্জাতিকনিউজ

অমানবিক ঘটনা! প্রায় ২০০০ রোহিঙ্গাকে নির্জন দ্বীপে পাঠাল বাংলাদেশ সরকার

Advertisement
Advertisement

কুড়ি বছর আগে সমুদ্রে ভেসে ওঠা ভাসানচরে প্রায় ১৮০০ রোহিঙ্গাকে রেখে এলো বাংলাদেশ সরকার। বাংলাদেশ সরকারের এই অমানবিক সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে রাষ্ট্রসংঘ। যদিও বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে ওই দ্বীপটি বসবাস করার যোগ্য।

কিন্তু ওই দ্বীপ জলে ডুবে যায় এবং প্রতি বছর প্রবল ঝড় হয় ওই দ্বীপে। সে দিক থেকে দেখতে গেলে সিদ্ধান্তটি প্রকৃতই অমানবিক। বাংলাদেশ সরকার নৌসেনার সাহায্যে মোট 1804 জন রোহিঙ্গাকে ভাসানচরে রেখে এসেছে, যাদের নিরাপত্তা নিয়ে চিন্তিত মানবাধিকার কমিশন। যদিও বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে দ্বীপটিকে বহুদিন আগেই বসতি গড়ার উপযুক্ত করে তৈরি করা হয়েছে এবং তা মনুষ্য বসবাসযোগ্য।

চলতি মাসের শুরুতেই প্রায় 642 জন রোহিঙ্গাকে ঐ দ্বীপে রেখে এসেছিল বাংলাদেশ সরকার নৌসেনার সাহায্যে। প্রসঙ্গত উল্লেখ্য 2017 সালে প্রায় সাত লাখ রোহিঙ্গা মায়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। বাংলাদেশ দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে রোহিঙ্গাদের তাদের পূর্বতন দেশে পাঠানোর চেষ্টা করেছিল কিন্তু তা সম্ভব হয়নি।

তবুও বাংলাদেশ সরকারের এই অমানবিক সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে মানবাধিকার কমিশন এবং রাষ্ট্রসংঘ। তাদের বক্তব্য অনুযায়ী এতজন মানুষদের জীবনের নিরাপত্তার কথা ভাবা উচিত ছিল বাংলাদেশ সরকারের। এটি কোন সহজ সমাধান নয়। তারা বাস্তুচ্যুত হলেও মানুষের স্বাভাবিক এবং প্রাথমিক অধিকার তাদের প্রাপ্য।

Related Articles