দেশনিউজ

৪৪ বছরের সবচেয়ে বেশি বৃষ্টি, আর কতদিন চলবে এই বৃষ্টি? জানালো আবহাওয়া দফতর

মৌসম ভবনের পরিসংখ্যান অনুযায়ী, এইরকম বৃষ্টি হয়েছিল ১৯৭৬ সাল নাগাদ।

এই বছর গোটা আগস্ট মাস ধরেই বৃষ্টি হয়েছে গোটা দেশ জুড়ে। আর এই বৃষ্টির পরিমান ৪৪ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। মৌসম ভবনের পরিসংখ্যান অনুযায়ী, এইরকম বৃষ্টি হয়েছিল ১৯৭৬ সাল নাগাদ। সেবছর আগস্ট মাসে স্বাভাবিকের তুলনায় ২৮.৪ শতাংশ বেশি বৃষ্টি হয়েছিল। আর এইবছর স্বাভাবিকের তুলনায় ২৫ শতাংশ বৃষ্টি হয়েছে, বলে জানিয়েছে আইএমডিএ। এই বছরের বৃষ্টির সম্পর্কে যে পূর্বাভাস দেওয়া হয়েছিল তা পুরোপুরি গিয়েছে।

আইএমডি এবং কেন্দ্রীয় ভূ-মন্ত্রক জানিয়েছিল, এবছরের বৃষ্টি স্বাভাবিক পরিমানেই হবে। এই বৃষ্টি ঘাটতি পূরণ করে দেবার পাশাপাশি অতিরিক্ত ও হতে পারে। মূলত ১ জুন থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সাধারণত বর্ষার মরশুম থাকে। এবছর এখনও পর্যন্ত দেশে মরশুমের স্বাভাবিক বৃষ্টির তুলনায় ৮ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। আইএমডিএ জানিয়েছে যে সেপ্টেম্বর মাসের ৩ তারিখ পর্যন্ত দেশের বিভিন্ন রাজ্যে বৃষ্টি হবে। তারপর থেকে বৃষ্টির তীব্রতা কমার সম্ভাবনা আছে।

এই বৃষ্টির ফলে কৃষিক্ষেত্রে অনেক সুবিধা হবে। আইএমডির তরফে জানানো হয়েছে, বর্ষার সময় যত বেশি সংখ্যক রাজ্য বা জেলা আর্দ্র থাকবে কৃষিকাজের ক্ষেত্রে সেটা অনেক কাজে লাগবে। এরফলে ভৌম জলস্তর ভাল পর্যায়ে থাকবে। ফলে চাষের কাজে জলের ঘাটতি সেভাবে হবে না বলে মনে করা হচ্ছে।

Tags

Related Articles

Close