আন্তর্জাতিকখেলানিউজ

পূজারার সঙ্গে গোপন ছক কষেই অস্ট্রেলিয়া বধ করেছে ভারত, খোলসা করলেন অধিনায়ক রাহানে

Advertisement
Advertisement

গাব্বায় অষ্ট্রেলিয়ার দর্প চূর্ণ করল ভারত। এটি পড়ে পাওয়া জয় না, রীতিমতো পরিকল্পনামাফিক ব্রিসবেনে অস্ট্রেলিয়াকে বধ করলো ভারত। অধিনায়ক অজিঙ্ক রাহানে সাংবাদিক সম্মেলনে এটাই বললেন। খেলার শেষে পুরস্কার বিতরণী মঞ্চে শেষ দিনে ভারত জয়ের জন্য খেলবে, নাকি ড্র এর জন্য, এই প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘আমি যখন ব্যাট করতে নেমে তখন পূজারার সঙ্গে কথা বলে ঠিক করেছিলাম পূজি ওর স্বাভাবিক ব্যাটিংই করবে আর দ্রুত গতিতে রানের জন্য ঝাঁপাব। কারণ আমরা জানতাম এরপর ময়ঙ্ক আর ঋষভ সাপোর্ট-এ থাকবে।”

আলাদা করে পূজারার সম্পর্কে রাহানে জানান, ‘‘এই জয়ের কৃতিত্ব পূজারার। ও যেভাবে চাপ সামলাল তা অসাধারণ।’’ যদিও ঋষভ পন্থ না থাকলে যে জয় সম্ভব ছিল না, সে কথা তুলে রাহানে বলেন, ‘‘শেষে ঋষভের ইনিংসটা আউটস্ট্যান্ডিং।’’ টিমের অনভিজ্ঞ বোলারদের কথাও বলেছেন। রাহানের কথায়, ‘‘টেস্টে আসল হল ২০টা উইকেট তুলে নেওয়া। সেই জন্যই আমরা পাঁচটা বোলার খেলাই। আমাদের দলের ভারসাম্য দারুণ ভাবে করেছেন ওয়াশিংটন সুন্দর। সিরাজ মাত্র দুটো টেস্ট খেলেছে। সাইনি একটা। শার্দূল একটা। নটরাজনের অভিষেক। কৃতিত্ব সকলের।”

উল্লেখ্য, অ্যাডিলেডে প্রথম টেস্টে মাত্র ভারত দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে শেষ হয়ে গিয়েছিল। সেই প্রসঙ্গ নিয়ে প্রশ্ন করা হলে রাহানে বলেন, ‘‘আমরা তারপর ওটা নিয়ে আর কোনো কথা বলিনি। আমরা শুধু নিজেদের স্বাভাবিক খেলা খেলতে চেয়েছিলাম। সেটাই সম্ভব হয়েছে। এটা পুরোটাই দলগত জয়।”

উল্লেখ্য, ব্রিসবেনের গাব্বায় খেলা দেখতে আসা ভারতীয় সমর্থকদের কাছেও কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন তিনি। শততম টেস্ট খেলতে নামা অস্ট্রেলিয়া দলের অভিজ্ঞ স্পিনার নেথান লায়নকে দলের সবার সই করা জার্সি উপহার দেন রাহানে। এর ফলে, শেষে মাঠের বাইরেও তিনি উভয় দলের মনও জয় করে নেন।

Related Articles